Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের কৃষি দক্ষতার সহায়তা নিতে চায় জাম্বিয়া

সেনাপ্রধানের জাম্বিয়া সফর

| প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

জাম্বিয়া সফররত বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। গত সোমবার সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া আর্মি কমান্ডারের আমন্ত্রণে বর্তমানে জাম্বিয়া সফর করছেন। সফরে অংশ হিসেবে সোমবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সৌজন্য সাক্ষাতে সেনাবাহিনী প্রধান ও জাম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রী দু›দেশের মধ্যে পারস্পরিক সামরিক সহযোগিতা এবং সম্পর্কের বিষয়টি তুলে ধরেন। বিজ্ঞপ্তিতে জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলে বরাতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ও সেনাবাহিনীর সঙ্গে উন্নত সম্পর্ক স্থাপনে আগ্রহী জাম্বিয়া। তিনি বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার জন্য জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত এবং বাংলাদেশের কৃষি ক্ষেত্রের দক্ষতার সহায়তা নেয়ার আগ্রহ প্রকাশ করেন। পরে জেনারেল আজিজ আহমেদ সেনা সদর দফতরে কমান্ডার, জাম্বিয়া আর্মি, লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। জেনারেল সিকাজওয়া তার আমন্ত্রণ গ্রহণ এবং উভয় সেনাবাহিনীর মধ্যে সুসম্পর্ক স্থাপনের জন্য জেনারেল আজিজ আহমেদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, উভয় সেনাবাহিনী সামরিক কার্যক্রম বাড়াতে সচেষ্ট হবে, যা উভয়ের জন্য উপকারী হবে। সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে জাম্বিয়ার সেনাবাহিনী ও বিমানবাহিনীর দুটি চৌকস দল কর্তৃক গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। জেনারেল আজিজ আহমেদের জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস কমান্ড্যান্টের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। সেনাবাহিনী প্রধান, জাম্বিয়া সশস্ত্র বাহিনীর অন্যান্য সিনিয়র নেতৃত্বের সঙ্গেও বৈঠক এবং জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করবেন ও আগামী ৬ মে বাংলাদেশে ফিরে আসার কথা রয়েছে।-আইএসপিআর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ