Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

র‌্যাংকিংয়ে দুই ধাপ অবনমন বাংলাদেশের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিলের উন্নতি

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আবারও ফিফা র‌্যাংকিংয়ে অবনমন ঘটলো বাংলাদেশের। নতুন র‌্যাংকিংয়ে দু’ধাপ পিছিয়েছে লাল-সবুজরা। গতকাল প্রকাশিত এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের জায়গা হয়েছে ১৮৫তম স্থানে। চলতি মাসে দু’টি ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। একটিতে ড্র, অন্যটিতে বড় হার। যার প্রভাব পড়েছে র‌্যাংকিংয়েও। নতুন র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান ১৪৮তম স্থানে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-০ গোলে বাংলাদেশকে হারানোর ফলে মালদ্বীপের বেশ উন্নতী ঘটেছে। তারা ৯ ধাপ এগিয়ে ১৬৫তম স্থানে উঠে এসেছে। অন্যদিকে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফে বাংলাদেশের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ড্র করে র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে গেছে ভুটান। তাদের অবস্থান এখন ১৮৯তম স্থানে। যথারীতি র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা এবং দ্বিতীয়স্থানে বেলজিয়াম। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এক ধাপ এগিয়ে উঠে এসেছে তৃতীয়স্থানে। পাঁচ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে জায়গা হয়েছে ব্রাজিলের। আর তিন ধাপ পিছিয়ে শীর্ষ দশ থেকে ছিটকে পড়েছে ইতালি। নতুন র‌্যাংকিংয়ে তারা ১৩তম স্থানে জায়গা পেয়েছে।
ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। গতকাল ফিফার দেয়া র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে কলম্বিয়ার সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে রয়েছে ব্রাজিল। শীর্ষেই আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মেসির দেশের পেছনে দ্বিতীয় স্থানেই আছে বেলজিয়াম। একধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি। এক ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতা চিলি। ইউরো চ্যাম্পিয়ন ও রানার্সআপ দুই দলই একধাপ করে পিছিয়েছে। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল সপ্তম ও ফ্রান্স আছে অষ্টম স্থানে। উরুগুয়ে তিন ধাপ এগিয়ে উঠে এসেছে সেরা দশে, আছে নবম স্থানে। দশম স্থানে আছে গ্যারেথ বেলের দল ওয়েলসের দখলে। র‌্যাঙ্কিংয়ে সেরা দশের বাইরে চলে গেছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। প্রীতি ম্যাচে বেলজিয়ামকে ২-০ ও বিশ্বকাপ বাছাইয়ে লিখটেনস্টাইনকে ৮-০ তে হারালেও একাদশ স্থানে নেমে গেছে দলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।