Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ মে ২০২১, ০৩ জৈষ্ঠ্য ১৪২৮, ০৪ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’, মানতে হবে কঠোর নিয়ম

সাকিব-মুস্তাফিজের কোয়ারেন্টিন শিথিলের আবেদন নাকোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০০ এএম

ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ খেলতে আগামী ১৯ মে দেশে ফেরার কথা ছিল সাকিব ও মুস্তাফিজের। তিন ম্যাচের সিরিজটি শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ২৩ মে। কিন্তু সরকারের নিদের্শনা অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে ফিরলে দুই সপ্তাহের কোয়ারেন্টিন। এই নিয়ে এমনিতেই জটিলতা চলছিল। এসবের মধ্যেই গতকাল দুপুরে ঘোষণা আসে আইপিএল স্থগিত হওয়ার।
কোয়ারেন্টিন দুই সপ্তাহ করতে হলেও তাই এখন সময় হাতে আছে। তবে আগে দেশে ফিরতে তো হবে! বিসিসিআই জানিয়েছে, আইপিএল থেকে সবার দেশে ফিরতে সবরকম ব্যবস্থাই তারা করবে। বিসিবির প্রধান নির্বাহী জানালেন, সাকিব-মুস্তাফিজের ফেরা নিয়ে তারা ভাবছেন, ‘ফ্লাইট চালু নেই, তাদের যদি আনতে হয়, স্পেশাল অ্যারেঞ্জমেন্টে আনতে হবে বা স্পেশাল অ্যারেঞ্জমেন্টে তাদের আসতে হবে। ভারতের সঙ্গে যেহেতু ফ্লাইট বন্ধ, স্পেশাল ব্যবস্থাই লাগবে। আল্টিমেটলি কিন্তু ক্রিকেটারদেরই দায়িত্ব, তাদেরই আসতে হবে। তাদের তো এখানে রিপোর্ট করার কথা, তাই না? ওদেরকে বলা হয়েছে। ওদেরকেই সিদ্ধান্ত নিতে দিন। তবে আমরাও দেখব। সমন্বয় করেই করতে হবে। ‘আনএটেন্ডেড’ থাকবে না এটা।’
সাকিব-মুস্তাফিজের কোয়ারেন্টিন নিয়েও ‘স্পেশাল’ ব্যবস্থার চেষ্টা করছে বিসিবি। তারা যেহেতু আইপিএলে জৈব-সুরক্ষা বলয়ে ছিলেন, বোর্ডের আশা, দেশে ফেরার পর কোয়ারেন্টিন শিথিল হবে তাদের জন্য। দুই ক্রিকেটারের সঙ্গেও যোগাযোগ রাখছে বিসিবি, ‘আমরা সাকিব ও মোস্তাফিজের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের নিজেদের পরিকল্পনা জানতে চেয়েছি। একই সঙ্গে আইপিএল কর্তৃপক্ষের সঙ্গেও আমরা যোগাযোগ করছি। পাশাপাশি সরকারের কাছে জানতে চেয়েছি ওদের ব্যাপারে নির্দেশনা কী হবে বা কিভাবে কী করব। দেখা যাক কী হয়...।’
তবে বিসিবির সিইও জানান, এক্ষেত্রে সরকারি নিয়মের বাইরে যাওয়ার সুযোগ নেই, ‘তাদের আসার তারিখ ঠিক হলে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করব। তবে যত বড় খেলোয়াড়ই হন না কেন, বর্তমান পরিস্থিতিতে তাকে প্রটোকলের ভেতর দিয়ে যেতে হবে। সিরজের আগে আমাদের হাতে এখন সময়ও আছে। দেখি কি হয়।’ তার এই শঙ্কাকে সত্যি করে বিসিবির আবেদন নাকোচ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
তবে ১৪ দিনের কোয়ারেন্টিন শুরুর ৪-৫ দিন পর করোনা পরীক্ষায় নেগেটিভ হলে এবং কোনো উপসর্গ না থাকলে অনেক সময় কোয়ারেন্টিন থেকে ছেড়ে দেওয়া হয়। সাকিব, মোস্তাফিজের ক্ষেত্রে নিয়ম একটু শিথিল হবে- এমনটাই আশা করছে বিসিবি। সে ক্ষেত্রে দু’এক দিনের মধ্যে ফিরতে পারলে শ্রীলঙ্কা সিরিজের আগেই কোয়ারেন্টিন শেষ হয়ে যাবে তাঁদের। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডেটি হওয়ার কথা ২২ মে।
এই দুই ক্রিকেটার ভারত থেকে ফিরবেন কবে এবং কীভাবে-সেটাও একটা প্রশ্ন। ভারতের সঙ্গে তো এখন সব ধরনের যোগাযোগই বন্ধ বাংলাদেশের! বিসিবির প্রধান নির্বাহী জানিয়েছেন, আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় বিসিসিআইর ব্যবস্থাপনাতেই বিদেশি ক্রিকেটারদের দেশে ফেরত পাঠানোর কথা। সে ক্ষেত্রে সাকিব, মুস্তাফিজ দেশে ফিরতে পারেন বিসিসিআইর ভাড়া করা বিমানে। ‘এ ক্ষেত্রে কোনো সহযোগিতা লাগলে সেটা আমরা করব’- বলেছেন বিসিবির প্রধান নির্বাহী।
আইপিএলে এবার কলকাতা নাইট রাইডার্সের হয়ে তিন ম্যাচ খেলে সাকিবের রান ৩৮, উইকেট দুটি। এরপর তিনি জায়গা হারান একাদশে। রাজস্থান রয়্যালসের সাত ম্যাচের সবকটি খেলে মুস্তাফিজের উইকেট আটটি, ওভারপ্রতি রান দেন ৮.২৯ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন