Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ মে ২০২১, ০৩ জৈষ্ঠ্য ১৪২৮, ০৪ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফ্রান্সে লক্ষ কোটি টাকা ঢেলে যুদ্ধবিমান কিনছে মিসর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০০ এএম

এবার শত শত কোটি টাকা খরচ করে ফ্রান্সের কাছ থেকে ৩০টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান কিনতে চুক্তি করলো মিসর। মিসরের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে এসব যুদ্ধবিমানের দাম উল্লেখ না করা হলেও অনুসন্ধানমূলক ওয়েবসাইট ‘ডিসক্লোজ’ সোমবার এই চুক্তির আর্থিক মূল্য ৩৭৫ কোটি ইউরো বা ৪৫০ কোটি ডলার বলে জানিয়েছিল। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গত ডিসেম্বরে বলেছিলেন, তিনি মিসরের কাছে এই যুদ্ধবিমান বিক্রির বিষয়টিকে দেশটির মানবাধিকার পরিস্থিতির সঙ্গে সম্পর্কযুক্ত করতে চান না। কারণ তাতে উত্তর আফ্রিকা অঞ্চলে সন্ত্রাসবিরোধী যুদ্ধ দুর্বল হয়ে পড়তে পারে। ম্যাখোঁর ওই মন্তব্যে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় উঠেছিল। মানবাধিকার সংগঠনগুলো বলছে, মিসরে একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন প্রেসিডেন্ট সিসি এবং এবং তিনি বিরোধী পক্ষগুলোকে কঠোর হাতে দমন করে যাচ্ছেন। আর এ বিষয়টি না দেখার ভাণ করছে মিসরের প্রধান সমরাস্ত্র সরবরাহকারী দেশ ফ্রান্স। মিসরের প্রতিরক্ষা মন্ত্রণালয় চুক্তির আর্থিক মূল্য না জানালেও একথা বলেছে যে, দেশটি আগামী ১০ বছরে এসব যুদ্ধবিমানের মূল্য প্যারিসকে পরিশোধ করবে। ডিসক্লোজ জানিয়েছে, এপ্রিল মাসের শেষ নাগাদ মিসরের কাছে ফ্রান্সের রাফায়েল বিমান বিক্রির চুক্তি চ‚ড়ান্ত হয় এবং এতে সই করতে সোমবার একটি মিসরীয় প্রতিনিধিদল প্যারিস সফরে গেছে। আল-জাজিরা।

 



 

Show all comments
  • কামাল রাহী ৫ মে, ২০২১, ২:৫৭ এএম says : 0
    অস্ত্রের পিছনে সারাবিশ্বের অধিকাংশ অর্থ খরচ হচ্ছে
    Total Reply(0) Reply
  • Dadhack ৫ মে, ২০২১, ১১:১৬ এএম says : 0
    O'Enemy of Allah CC, you committed genocide, killed thousands of muslim and also you have Allied with Kafir against Edrogan, People are dying of hunger and you are supporting kafir by France buying fighter aircraft...
    Total Reply(0) Reply
  • Ash ৬ মে, ২০২১, ৫:১৫ এএম says : 0
    মিশর গরিব দেশ। তাদের সরকার দেশের উন্নয়নের জন্যে এই টাকা কাজে লাগাতে পারত। এই অস্ত্র কিনে কোথায় ব্যবহার করবে তারা? ফ্রান্সের কোন মিত্র দেশের বিরুদ্ধে ব্যবহার করলে ফ্রান্স এইগুলোর মেইনটেইন করা বন্ধ করে দিবে কাজেই তাদের প্রয়োজনে এসব অস্ত্র/যুদ্ধ বিমান কোনো কাজে আসবেনা। যেটা ফ্রান্স এবং তাদের মিত্ররা তুরস্কের সাথে করেছে, তাই তুর্কিরা এখন নিজে অস্ত্র বানানোর চেষ্টা করছে। তুর্কিদের থেকেও মিশরের একনায়ক শাসকেরা কিছুই শিখেনি। কখনও শিখবেও না।
    Total Reply(0) Reply
  • nasir uddin ৬ মে, ২০২১, ৩:৪৪ পিএম says : 0
    Egyptian self-imposed President is a duffer. He does not have the sense to understand that other than his people, he has no enemy to fight. War monger Israel is his best friend now who put him in power toppling democratically elected Morsee. These huge sum of money that he spent for Rafale, he could have sent almost a dozen space ships to moon.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসর

১৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন