Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

এবারো বাইরের হজযাত্রীদের আগমন নিষিদ্ধের চিন্তা সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ৮:০৮ পিএম

গত বছররের মতো এবারো বাইরের হজযাত্রীদের আগমন নিষিদ্ধের চিন্তা করছে সউদী আরব। আন্তর্জাতিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও এর নতুন ধরনের অস্তিত্ব পাওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বুধবার (০৫) সউদী আরবের দু’টি সরকারি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সূত্র দুটি বলছে, সউদী আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কিংবা করোনায় আক্রান্ত হলেও হজের কমপক্ষে দুই মাস আগে সুস্থ হয়েছেন তাদের নিয়ে গতবারের মতো এবারো সীমিত পরিসরে হজ আয়োজনের পরিকল্পনা চলছে।

এবারের হজে বিদেশ থেকে কারো অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দেয়ার ব্যাপারে সউদী আরব সরকারের মধ্যে আলোচনা চললেও বিষয়টি নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও রয়টার্সকে জানিয়েছেন হজ সংশ্লিষ্ট ওই দুই সূত্র।

করোনা মহামারীর কারণে গত বছরও এভাবে হজের আয়োজন করেছিল সউদী কর্তৃপক্ষ। বিশ্বের বেশিরভাগ দেশে মহামারী করোনা সংক্রমণ বাড়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। এবারো একই রকম সিদ্ধান্ত নেয়ার কথা বিবেচনা করছে দেশটি।

সংশ্লিষ্ট দু’টি সূত্র জানিয়েছে, বিদেশি হজযাত্রীদের অনুমতি দেয়ার পূর্বপরিকল্পনা বাতিল করেছে সউদী কর্তৃপক্ষ। এক্ষেত্রে স্থানীয়দের মধ্যে যারা টিকা নিয়েছেন অথবা হজের অন্তত ছয়মাস আগে করোনামুক্ত হয়েছেন, কেবল তাদেরই অনুমতি দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

ইসলামের চতুর্থ স্তম্ভ হজ সামর্থ্যবান মুসলমানদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত বা ধর্মীয় উপাসনা। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ পালন করতে হবে।

উল্লেখ্য, মহামারি মোকাবিলায় গত বছরেরও আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো হজ পালনে নিষেধাজ্ঞা দিয়েছিল সউদী আরব। তখনও সীমিত সংখ্যক সউদী নাগরিক ও অধিবাসীদের হজ পালনের অনুমোদন দেওয়া হয়েছিল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ