Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনাকালেও ইন্দোনেশিয়ার মসজিদে কোরআন তেলাওয়াত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:০২ এএম

সারা পৃথিবীতে এককভাবে সর্বাধিক পঠিত গ্রন্থ আল-কোরআন। করোনাভাইরাস মহামারির প্রকোপের কারণে অনেক দেশেই মসজিদে মসজিদে সারিবদ্ধভাবে কোরআন তেলাওয়াত এখন আর তেমনভাবে দেখা যায় না। তবু থেমে নেই। আল্লাহ তা‘আলা যে কোরআনের হেফাজতের দায়িত্ব নিজে নিয়েছেন তিনিই জানেন তা কীভাবে হেফাজত করবেন, কাদের যবানে জারি রাখবেন কোরআন তেলাওয়াত।
আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত. মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে আল্লাহর কিতাবের একটি অক্ষর পড়েছে তার জন্য রয়েছে নেকি। আর নেকিটি হলো আমলের ১০ গুন। আমি বলছি না যে, আলিফ লাম মীম একটি অক্ষর বরং আলিফ একটি অক্ষর, লাম একটি অক্ষর এবং মীম একটি অক্ষর। (তিরমিযি, দারেমী, আলবানী হাদীসটিকে মিশকাতুল মাসাবীহে সহীহ বলেছেন)।

এ সওয়াব লাভের আশায় বিশ্বের মুসলিমগণ আন্তরিকতার সাথে কুরআন তেলাওয়াত করে। পৃথিবীর নানা প্রান্তে কোরআন তেলাওয়াতের বিভিন্ন স্থানীয় নিয়ম রয়েছে। তেমনি রয়েছে পৃথিবীর সর্বাধিক মুসলিমের বাস ইন্দোনেশিয়ায়। গত সোমবার দেখা গেল শিক্ষার্থীরা দেশটির বেকাসির আতাক্বা মসজিদে ইফতারের আগে মসজিদের বিভিন্ন প্রান্তে ইউ আকৃতিতে বসে কোরআন তেলাওয়াত করছে। এসময় চিত্রটি ধারণ করেন এপির স্টাফ আচমাদ ইবরাহীম। সূত্র : ইস্ট ওরেগনিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ