Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্বের ব্যস্ততম দশ বিমানবন্দরের ৭টি চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:০১ এএম

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলির নতুন র‌্যাঙ্কিংয়ে আধিপত্য বিস্তার করেছে চীন। এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) দ্বারা প্রকাশিত প্রাথমিক তথ্য অনুযায়ী, তালিকায় শীর্ষ দশের মধ্যে সাতটি বিমানবন্দরই রয়েছে চীনে।

২০২০ সালে সর্বাধিক যাত্রীকে স্বাগত জানিয়ে তালিকায় শীর্ষে রয়েছে চীনের গুয়াংজু বায়ুন আন্তর্জাতিক বিমানবন্দর। এর মাধ্যমে এটি পিছনে ফেলেছে গত ২২ বছর ধরে তালিকায় শীর্ষ অবস্থান ধরে রাখা যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টা এয়ারপোর্টকে। বর্তমানে এটি দ্বিতীয় অবস্থানে রয়েছে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং লন্ডনের হিথ্রো ২০২০ সালের মোট যাত্রী হিসাবের তালিকায় এবার শীর্ষ দশের বাইরে চলে গেছে। ২০১৯ সালে এগুলো চতুর্থ (দুবাই) এবং সপ্তম (লন্ডন) অবস্থানে তালিকাভুক্ত হয়েছিল। তবে আন্তর্জাতিক যাত্রী সংখ্যার হিসাবে দুবাই প্রথম স্থান অর্জন করেছে।

সামগ্রিকভাবে, চীনের সাতটি বিমানবন্দর শীর্ষে দশের তালিকায় আধিপত্য বিস্তার করেছে, অন্য তিনটি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। ২০২০ সালে বিশ্বের শীর্ষ ১০ ব্যস্ততম বিমানবন্দরগুলি হচ্ছে- ১) গুয়াংজু, চীন, ২)আটলান্টা, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ৩) চেংদু, চীন, ৪) ডালাস ফোর্ট ওয়ার্থ, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র, ৫) শেনজেন, চীন, ৬) বেইজিং, চীন, ৭) ডেনভার, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র, ৮) কুনমিং, চীন, ৯) সাংহাই, চীন, ১০) শিয়ান, চীন। সূত্র : দ্য ন্যাশনাল নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ