Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্জ্যে বিষাক্ত হচ্ছে পৌরসভার পরিবেশ

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুর পৌরসভার বর্জ্য ফেলার নির্ধারিত স্থান না থাকায় পৌর এলাকার মাওনা-ফুলবাড়িয়া সড়কের লবলং সাগরের ব্রিজের পাশে ময়লা-আবর্জনা ফেলায় এলাকার পরিবেশ দিনদিন বিষাক্ত হয়ে পড়ছে। এতে করে ওই সড়ক দিয়ে চলাচল করা মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। এই রাস্তা দিয়ে প্রতিদিন শতশত গাড়ি ও মানুষ চলাচল করে থাকে। ব্রিজের পাশে ময়লা ফেলায় আস্তে আস্তে ব্রিজের নিচের খালটিও ভরে যাচ্ছে। সঠিকভাবে খালের পানি নিষ্কাশন না হলে বিভিন্ন কলকারখানার বর্জ্যে ও পৌরসভার বর্জ্য জমে খাল ভরাট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। রাস্তার পাশে ব্রিজের নিচে পৌরসভা ও কলকারখানার বর্জ্য ফেলা এখন যেন উৎসবে পরিণত হয়েছে। ময়লার স্তুপে খালের পানির চলাচল বিঘিœতসহ ব্যাপক দুর্গন্ধ ছড়াচ্ছে চারিদিকে। ঐ রাস্তা দিয়ে কোন স্বাভাবিক লোক চলাফেরা করলেই অসুস্থতায় ভোগে। স্থানীয় লোকজন জানান, দীর্ঘদিন ধরে শ্রীপুর পৌরসভার সকল ময়লার গাড়ি এখানে ফেলার কারণে আমরা দুর্গন্ধে রাস্তার পাশ দিয়ে চলাচল করতে পারছি না। যেখানে আগে মাছে ভরপুর ছিল সেখানে এখন জলজ কোন প্রাণীরই অস্তিত্ব নেই। ধ্বংস হচ্ছে জীব বৈচিত্র্য ও প্রভাব পড়ছে মাটিতে, এতে মানব স্বাস্থ্য চরম ঝুঁকিতে পড়ছে। পাশাপাশি ময়লা পানির কারণে ধানি জমিগুলোও তাদের উর্বরতা হারাচ্ছে। দুর্গন্ধে নাক বন্ধ করা পথচারী সাইফুল ইসলাম জানান, পৌরসভার ময়লা ফেলার জন্য নির্দিষ্ট একটি জায়গা প্রয়োজন। এরকম জনবহুল রাস্তার পাশে ময়লা ফেলায় দুর্গন্ধের কারণে চলাচল করতে খুবই অসুবিধা হচ্ছে। মাওনা পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র রাজীব বলেন, এই সড়কটি দিয়ে আমাদের কলেজে ও আশেপাশের বিভিন্ন স্কুল, মাদরাসা পড়–য়া অনেক ছাত্র- ছাত্রী চলাচল করে। ময়লা-আবর্জনার দুর্গন্ধে আমাদের খুবই সমস্যার সৃষ্টি হচ্ছে।
এ ব্যাপারে শ্রীপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আনিছুর রহমান জানান, আমার কাছে স্থানীয়রা দুর্গন্ধের বিষয়টি জানিয়েছেন। তাদের কথা চিন্তা করে ওই ব্রিজের নিচে অচিরেই ময়লা ফেলা বন্ধ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্যে বিষাক্ত হচ্ছে পৌরসভার পরিবেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ