Inqilab Logo

ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

কানাডা শিশুদের জন্য বিশ্বে প্রথম করোনা টিকার অনুমোদন দিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:৩৪ পিএম

শিশুদের জন্য এবার করোনার টিকা নিয়ে এলো কানাডা। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে প্রাপ্ত বয়স্ক ও বৃদ্ধদের পাশাপাশি শিশুরাও ব্যাপকভাবে করোনাভাইরাসে আক্রান্ত হয়। মৃত্যুও হয়েছে অনেকের। ২০২০ সালের ডিসেম্বর থেকে শুরু করে করোনা প্রতিরোধক টিকা আবিস্কারের সময় পর্যন্ত শিশুদের জন্য এর অনুমোদন হয়নি। সেই অপেক্ষার অবসান হয়েছে। মার্কিন কোম্পানি ফাইজার এবং জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক শিশুদের জন্যও করোনার টিকা তৈরি করেছে। এবং প্রথম দেশ হিসেবে কানাডা এ টিকার অনুমোদন দিয়েছে।

বার্তা সংস্থা এএফপি বলছে, ১২ কিংবা তার চেয়ে বেশি বয়সী শিশু ও কিশোরদের জন্য ফাইজার ও বায়োএনটেকের তৈরি টিকাটি তৈরি করেছে। গতকাল বুধবার কানাডার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ‘হেলথ কানাডা’ শিশু-কিশোরদের প্রয়োগের জন্য এ টিকার অনুমোদন দেয়।

কানাডার প্রধান স্বাস্থ্য উপদেষ্টা সুপ্রিয়া শর্মা শিশু-কিশোরদের জন্য এ টিকার অনুমোদনকে ‘উল্লেখযোগ্য মাইলফলক’ মন্তব্য করেছেন। তিনি বলেন, শিশুদের করোনার সংক্রমণ থেকে সুরক্ষা দিতে কানাডায় এটিই প্রথম টিকা। ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাপ্ত তথ্য-উপাত্তে দেখা গেছে, টিকাটি নিরাপদ এবং প্রাপ্তবয়স্কদের মতো এই টিকা শিশু-কিশোরদের করোনার সংক্রমণ ঠেকাতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৩ জুন, ২০২১

আরও
আরও পড়ুন