Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

পশ্চিমবঙ্গে ট্রেন চলাচল বন্ধ, আরো বিধিনিষেধ জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ৩:০৫ পিএম
মহামারি করোনার দ্বিতীয় দফার প্রকোপে গোটা ভারতের অবস্থা এখন বিপর্যস্ত। ফলে দেশটির পশ্চিমবঙ্গে আজ (বৃহস্পতিবার, ৬ মে) থেকে লোকাল ট্রেন চলাচল বন্ধ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণায় বিপাকে পড়েছেন যাত্রীদের একাংশ। নবান্নের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৪ দিনের জন্য পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে।
নবান্নের বিজ্ঞপ্তিতে ১৪ দিনের জন্য লোকাল ট্রেন বন্ধ থাকার কথা বলা হলেও ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়া পর্যন্ত এ রাজ্যের সব লোকাল ট্রেন চলাচল বৃহস্পতিবার থেকে বন্ধ থাকবে।
উল্লেখ্য, কয়েকদিন আগে থেকেই পশ্চিমবঙ্গের পূর্ব ও দক্ষিণ-পূর্ব শাখায় একাধিক রেলকর্মী করোনায় আক্রান্ত হয়েছিলেন। ফলে কমেছিল ট্রেনের সংখ্যা। এখন লোকাল ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ করা হল।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। রাজ্য সরকার অফিসে ৫০ শতাংশ হাজিরা করা হচ্ছে। শপিংমল, স্পা, জিম, বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। সব সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সমাবেশ বন্ধ থাকবে। ৫০ জনকে নিয়ে বিয়ের অনুষ্ঠান বা কোনো অনুষ্ঠান করা যাবে। এজন্য অনুমতি নিতে হবে। এবার ভার্চুয়ালি রবীন্দ্র জয়ন্তী করা হবে। দেশটির স্থানীয় সময় সকাল ৭টা থেকে ১০টা ও বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত বাজার খোলা থাকবে। সম্পূর্ণ লকডাউন না করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মমতা।
করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে আরও যেসব বিধিনিষেধ থাকছেÑ ১. সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। ২. বাস ও মেট্রোর সংখ্যা সংখ্যায় অর্ধেক হবে। ৩. স্বর্ণালঙ্কারের দোকান দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। ৪. বিমানে যাতায়াতে কোভিড রিপোর্ট নেগেটিভ বাধ্যতামূলক। ৫.  বেসরকারি সংস্থায় ৫০ শতাংশ কর্মীকে ওয়ার্ক ফর্ম হোম করতে হবে। ৬. শপিং মল, জিম, রেস্তরাঁ ও বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। ৭. সকাল ৭টা থেকে সকাল ১০টা ও বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাজার খোলা থাকবে। ৮. দূরপাল্লার ট্রেন ও আন্তঃরাজ্য বাস চলাচলে কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। সূত্র : আনন্দবাজার
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন