Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

জি-৭ বৈঠকে ভারতের দুই সদস্য করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ৫:০৪ পিএম

জি-৭ এর সদস্য দেশগুলির বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের নেতৃত্বে সোমবার লন্ডনে গিয়েছিলেন ভারতের প্রতিনিধি দল। সেখানে গিয়েই গৃহবন্দি হয়েছেন তারা। দলের দুই প্রতিনিধির করোনা সংক্রমণ ধরা পড়ায় গোটা দলটিকেই আইসোলশনে যেতে হয়েছে।

বুধবার লন্ডনে তাদের ছাড়াই বসে জি-৭ এর বৈঠক। তার আগে টুইট করে এ বিষয়ে জানান পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। টুইটারে তিনি লেখেন, নিজে করোনা নেগেটিভ হলেও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই থাকছেন না জি-৭-এর বাকি বৈঠকগুলিতে। আপাতত ব্রিটেন সফরে তার দায়িত্বগুলি ভার্চুয়াল প্ল্যাটফর্মের সাহায্যেই সম্পন্ন করবেন বলেও জানান তিনি।

জি-৭ এর বৈঠকে যোগ দিতে ৪ দিনের সফরে সোমবারই লন্ডনে পৌঁছন জয়শঙ্কর এবং তার দল। মঙ্গলবার ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি পটেলের সঙ্গে সাক্ষাৎও করেন তিনি। বৈঠকের যোগ দেয়ার আগে নিয়মমাফিক করোনা পরীক্ষা করা হয়েছিল পররাষ্ট্রমন্ত্রীসহ ভারতীয় প্রতিনিধি দলের প্রত্যেকেরই। তাতেই ধরা পড়ে প্রতিনিধি দলের দুই সদস্যের করোনা সংক্রমণের কথা।

রিপোর্ট আসার পর পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করসহ ভারতীয় প্রতিনিধিদের গোটা দলটিই নিজেদের গৃহবন্দি করেন। জয়শঙ্কর টুইটারে লেখেন, ‘সচেতনতামূলক পদক্ষেপ হিসেবে এবং বাকিদের কথা ভেবেই আমি ঠিক করেছি আমাদের আগামী সমস্ত কাজ ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকেই সম্পন্ন করব আমরা। একই পদ্ধতিতে যেগদান করব জি-৭ এর অন্যান্য বৈঠকেও’। বৃহস্পতিবারই ব্রিটেনের পররাষ্ট্রসচিব ডমিনিক রাবের সঙ্গে বৈঠক করার কথা ছিল জয়শঙ্করের। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে কেন্ট-এর গ্রাম সেভেনিংয়ে সেই বৈঠক বসার কথা ছিল। সেই বৈঠকও ভার্চুয়াল ক্ষেত্রেই হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ভারত জি-৭ এর সদস্য দেশ নয়। জি-৭ এর সাতটি সদস্য দেশ হল কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা এবং ব্রিটেন। তবু লন্ডনে আয়োজিত জি-৭ এর বৈঠকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিনিধিদের। করোনা মহামারির পর এটাই প্রথম বৈঠক জি-৭ এর সদস্য দেশগুলির।

তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই বৈঠকে যোগ দেয়া প্রত্যেক প্রতিনিধিকেই দৈনিক করোনা পরীক্ষা করাতে হচ্ছে। প্রতি ঘণ্টায় ৫০ জন প্রতিনিধির করোনা পরীক্ষা করা যেতে পারে এমন ব্যবস্থাও রাখা হয়েছে আয়োজকের তরফে। সেই পরীক্ষাতেই ভারতীয় প্রতিনিধি দলের দুই সদস্যের সংক্রমণ ধরা পড়ে। সূত্র: স্কাই নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন