Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

দেশে ফিরেছেন সেনাপ্রধান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ৯:০০ পিএম

জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। গতকাল বিকেল সাড়ে চারটায় তিনি দেশে পৌঁছান বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

জাম্বিয়া আর্মি কমান্ডারের আমন্ত্রণে গত ৩০ এপ্রিল সেনাপ্রধান জাম্বিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন। সফরকালে তিনি জাম্বিয়া আর্মি কমান্ডার ছাড়াও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী, এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার, জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্টদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ প্রশিক্ষণ সুবিধাদি পরিদর্শন করেন।

গত ৩ মে জেনারেল আজিজ আহমেদ এবং জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে দুদেশের মধ্যে সহযোগিতা ও সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। ওয়েজি লুখেলে বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে উন্নত সম্পর্ক স্থাপনসহ কৃষিক্ষেত্রে বাংলাদেশের দক্ষতার সহায়তা নেওয়ার ব্যাপারে জাম্বিয়া সরকারের ইচ্ছা ব্যক্ত করেন।

পরে জেনারেল আজিজ আহমেদ দেশটির সেনা সদর দফতরে জাম্বিয়ার আর্মি কমান্ডার, লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে জেনারেল সিকাজওয়ে উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে সামরিক কার্যক্রম বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনার ইচ্ছা প্রকাশ করেন। এছাড়াও তিনি সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় অন অ্যারাইভাল ভিসা দেওয়ার বিষয়টিও তুলে ধরেন। একইদিন বিকেলে জেনারেল আজিজ আহমেদ বিমানবাহিনীর সদর দফতরে জাম্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডার সঙ্গে সাক্ষাৎ করেন।

জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়ার বিষয়ে মেজর জেনারেল কালিন্ডা আগ্রহ প্রকাশ করলে তাকে স্বাগত জানান জেনারেল আজিজ আহমেদ। সেই সঙ্গে আগামীতে দুদেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক আরও জোড়ালো হবে বলে প্রত্যাশা করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান। সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে জাম্বিয়ার সেনাবাহিনী ও বিমানবাহিনীর দুটি চৌকস দল কর্তৃক গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা দেয়।

গত ৪ মে জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের কমান্ড্যান্ট লে. জেনারেল নাথান মুলেঙ্গার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। এসময় জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধি দলকে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এর একটি ইউনিট পরিদর্শন করেন।

পরে ৫ মে জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডোর সঙ্গে সাক্ষাৎ করে বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন এবং প্রশিক্ষণরত অফিসারদের উদ্দেশে বক্তৃতা দেন। এছাড়া তিনি দুদেশের স্টাফ কলেজসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরও জোরদার করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেনাবাহিনী প্রধানের এই পরিদর্শনে জাম্বিয়া ও বাংলাদেশের সশস্ত্র বাহিনী ছাড়াও দুদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে বলে আশা করা যায়।- আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাপ্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ