Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

চট্টগ্রামের আনোয়ারায় খালের পানি খেয়ে ৮ মহিষের মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১০:১৩ পিএম

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় একটি খাল থেকে পানি পানের পর আকস্মিকভাবে আটটি গবাদি মহিষের মৃত্যু হয়েছে। স্থানীয়দের অভিযোগ, চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) থেকে নির্গত বর্জ্যমিশ্রিত বিষাক্ত পানি পান করায় মহিষগুলো মারা গেছে। বৃহস্পতিবার উপজেলার বারশত ইউনিয়নের মাঝেরচর গ্রামে গোবাদিয়া খালের পাড়ে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ। স্থানীয়রা সিইউএফএল কারখানার সামনে মহিষের লাশগুলো নিয়ে বিক্ষোভেরও চেষ্টা করেন। গ্রামবাসীর অভিযোগ সত্য কি না, জানতে পানির নমুনা সংগ্রহ করেছে সিইউএফএল কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানিয়েছেন, মাঝেরচরের বাসিন্দা মো. এরফান ও আব্দুল মালেকের তিনটি করে এবং আনোয়ার হোসেনের দুইটিসহ মোট আটটি মহিষের মৃত্যু হয়েছে। সকালে যথারীতি মহিষগুলো গ্রামের জমিতে ছেড়ে দেওয়া হয়। আনুমানিক ১১টার পর মহিষগুলোকে গোবাদিয়া খালের পাড়ে জমিতে পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। এসময় সেগুলোর মুখে ফেনা দেখা যায়। কিছুক্ষণ ধড়ফড় করার পর ধীরে ধীরে সেগুলো নিস্তেজ হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

ইউএনও শেখ জোবায়ের আহমেদ সাংবাদিকদের বলেন, বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ স্থানীয়রা আমাকে জানিয়েছেন, খালের পানি পানের পরই কয়েক মিনিটের মধ্যেই মহিষগুলোকে প্রায় একইসময়ে মারা গেছে। ঘটনাস্থলের কাছেই সিইউএফএল কারখানা। সেখান থেকে গোবাদিয়া খালে বর্জ্য ফেলা হয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। আমি বিষয়টি নিয়ে সিইউএফএল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তাদের ল্যাব ইনচার্জ রূপশঙ্কর চৌধুরী গিয়ে পানির নমুনা সংগ্রহ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ