Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

ভার্চুয়াল বিচার কার্যক্রম

১৭ দিনে ২৯ হাজার ২৯১ আসামির জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:০৩ এএম

দ্বিতীয় দফা লকডাউনের সময় ভার্চুয়াল শুনানির মাধ্যমে অধস্তন আদালতে জামিন শুনানির মাধ্যমে ২৯ হাজার ২৯১ জন হাজতি জামিনে কারামুক্তি লাভ করেছেন। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান। তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফা লকডাউনে সারা দেশের অধস্তন আদালতগুলোতে ৩ হাজার ৮৭টি আবেদন ভার্চুয়াল শুনানি হয়েছে। এসব শুনানির মধ্য দিয়ে ১ হাজার ৪৪৭ জন আসামিকে জামিন দেয়া হয়েছে। এভাবে ১৭ কার্যদিবসে ৫৪ হাজার ৯৬৯টি মামলায় ভার্চুয়াল শুনানি হয়েছে। জামিনে কারামুক্ত হয়েছেন ২৯ হাজার ২৯১ জন হাজতি।
তিনি আরও জানান, করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয দফায় দেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতীব জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি হয়েছে। গত ৫ মে সারা দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ৩ হাজার ০৮৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। ১ হাজার ৪৪৭ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১১ এপ্রির সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে বলা হয়, মহামারি (কোভিড-১৯) এর ব্যাপক বিস্তার রোধকল্পে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্তগুলো নিষ্পত্তি করার উদ্দেশে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতা প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভার্চুয়াল বিচার কার্যক্রম
আরও পড়ুন