Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিদ্ধান্ত পাল্টালো অস্ট্রেলিয়া, ভারতে আটকেপড়া নাগরিকদের ফেরাতে বিশেষ ফ্লাইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১০:২৩ এএম

নানা সমালোচনার পর এবার সিদ্ধান্ত পাল্টে ভারতে আটকে থাকা নিজ দেশের নাগরিকদের জন্য তিনটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়া। ভারতে সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা ৯০০ জন অসি নাগরিক চলতি মাসের মাঝামাঝি সময়ে এসব ফ্লাইটে ফিরতে পারবেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন স্থানীয় সময় আজ শুক্রবার এই পরিকল্পনার ব্যাপারে জানিয়েছেন।

প্রসঙ্গত, ভারতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সতর্কতা হিসেবে ভারত থেকে ফেরা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল অস্ট্রেলিয়া। বন্ধ করে দেওয়া হয় সব ফ্লাইট। এমনকি, অস্ট্রেলিয়ার নাগরিকেরাও যদি ভারত থেকে নিজ দেশে ফিরে আসেন, তাহলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই সিদ্ধান্তের পর থেকেই করোনার এমন পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের সহযোগিতা না করার জন্য সমালোচনার মুখে পড়তে থাকেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। মূলত জেল-জরিমানার কথা উঠতেই নাগরিকদের মধ্যে ক্ষোভ আরও বৃদ্ধি পায়। তাই অস্ট্রেলিয়া সরকার বর্তমানে সে পথে হাঁটবে না বলেই ধরে নেওয়া হচ্ছে।

স্কট মরিসন বলেছেন, ‘আমরা আগামী ১৫ মে’র মধ্যে একটি পর্যায়ে পৌঁছাব। এরপর পরিকল্পনা অনুযায়ী আমরা ভারত থেকে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করতে সক্ষম হব।’
ভারতে প্রায় ৯ হাজার অস্ট্রেলীয় রয়েছে, যাদের মধ্যে অন্তত ৬০০ জন করোনার ব্যাপক সংক্রমণ এলাকায় আছে। তাদের অবস্থা নাজুক বলে চিহ্নিত করা হয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ