Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

আফগানিস্তানে বি-৫২ বোমারু বিমান, ১২টি এফ-১৮ যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৪:১১ পিএম

নিরাপদে সেনা প্রত্যাহার করতে আফগানিস্তানে ভয়ঙ্কর শক্তিশালী ছয়টি বি-৫২ বোমারু বিমান এবং ১২টি এফ-১৮ যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন। সেনা প্রত্যাহারের পর দেশটিতে থেকে যাওয়া আমেরিকান ও জোট শক্তির সুরক্ষায় এসব সরঞ্জাম পাঠানো হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোটের সেনা সদস্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। তবে এই ঘোষণার পরও দেশটিতে সহিংসতা বাড়ছে। প্রতিশোধমূলক হামলা ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে আফগান নিরাপত্তা বাহিনী।

বিদ্রোহী গোষ্ঠী তালেবান কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে তারা আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ রাখতে এখন আর চুক্তিবদ্ধ নেই। গত বছর তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে তাদের স্বাক্ষরিত এক চুক্তিতে এই বছরের ১ মে’র মধ্যে মার্কিন বাহিনীর আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা ছিলো। এই সময় পর্যন্ত আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ রাখে তালেবান।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে জানিয়েছেন, আফগানিস্তান ছেড়ে যেতে থাকা দুই হাজার পাঁচশ’ সেনা সদস্য এবং ১৬ হাজার বেসামরিক কন্ট্রাক্টরের সুরক্ষায় দেশটিতে ছয়টি দীর্ঘ পাল্লার বি-৫২ বোমারু বিমান এবং ১২টি এফ-১৮ যুদ্ধবিমান মোতায়েন করা হচ্ছে।
জেনারেল মিলে জানিয়েছেন তালেবান বিদ্রোহীরা আফগান সরকারি বাহিনীকে লক্ষ্য করে প্রতিদিন ৮০ থেকে ১২০টি হামলা চালাচ্ছে। গত ১ মে থেকে প্রত্যাহার শুরু হওয়ার পর মার্কিন এবং জোট বাহিনীর ওপর কোনও হামলা হয়নি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, সেনা প্রত্যাহার পরিকল্পনা অনুযায়ীই চলছে।



 

Show all comments
  • Dadhack ৭ মে, ২০২১, ৪:৩৯ পিএম says : 0
    May Allah destroy all American fighter jet. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন