Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

এ বার এক ডোজের স্পুটনিকে অনুমোদন রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৪:১৬ পিএম

আর দু’বার নয়। এ বার রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিনের একটি ডোজই কার্যকর হবে করোনার বিরুদ্ধে। একটি ডোজের ক্ষেত্রে দেয়া হয়েছে অনুমোদনও। তবে স্পুটনিকের দু’টি ডোজ এবং একটি ডোজের কার্যকারিতার ফারাক কিছুটা থাকবে বলেও রাশিয়ার পক্ষ জানানো হয়েছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর তরফে একটি বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, স্পুটনিক ভি টিকার দু’টি ডোজ নিলে তার কার্যকারিতা হবে ৯১ দশমিক ৬ শতাংশ। তবে এক মাত্র ডোজের ক্ষেত্রে কার্যকারিতা কিছুটা কমে হবে ৭৯ দশমিক ৪ শতাংশ। রাশিয়ার তৈরি ওই টিকাটি ৬০টি দেশে অনুমোদিত। তবে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি এবং আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন স্পুটনিক ভি-কে অবশ্য অনুমোদন দেয়নি। আরডিআইএফ-এর ওই বিবৃতিতে বলা হয়েছে, গত বছর ৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ এপ্রিল পর্যন্ত চলা পরীক্ষার উপর ভিত্তি করেই স্পুটনিকের একটি ডোজকে অনুমোদন দেয়া হয়েছে।

এক ডোজের এই টিকার নাম দেওয়া হয়েছে স্পুতনিক লাইট। রাশিয়ার টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট তৈরি করে স্পুতনিক–ভি। এটির অর্থায়ন করে আরডিআইএফ। সংস্থাটির অধীনে রাশিয়াসহ বেশ কয়েকটি দেশে গত ফেব্রুয়ারিতে টিকাটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলে। আরডিআইএফ জানায়, বিশ্বের দুই কোটি মানুষ এখন পর্যন্ত স্পুতনিক–ভি টিকা গ্রহণ করেছে। সূত্র: দ্য ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন