Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিলেটে কবরস্থান আধুনিকায়ন প্রকল্প উদ্বোধন করলেন সিসিক মেয়র আরিফ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৪:৪৬ পিএম

সিলেট নগরীতে সবচেয়ে বড় কবরস্থান মানিকপীর টিলার আধুনিকায়ন কাজের উদ্বোধন করেছেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। আজ শুক্রবার (৭ মে) জুমআ’র নামাজের পর মানিকপীর আধুনিকায়ন প্রকল্পের আওতায় ‘এ-ব্লকের’ উদ্বোধন করেন তিনি। পরে জনৈক তিন ব্যক্তির লাশ দাফনের মধ্য দিয়ে এ-ব্লকের দাফন কার্যক্রম শুরু হয়। উদ্বোধন শেষে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মানিকপীর কবরস্থান আধুনিকায়ন প্রকল্পের আওতায় এ-ব্লকে ৩৫০০ কবরের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মানিকপীর টিলায় আরো তিনটি ব্লকের উন্নয়ন কাজ এগিয়ে চলছে। এই প্রকল্পে সংরক্ষনকে প্রধান্য দিয়ে নগরের কবরস্থান সংকট নিরসনে উন্নয়ন কাজ করা হচ্ছে। কাজ শেষে পরিকল্পনা অনুযায়ি পুরো টিলায় লাগানো হবে বনজ ও ফলজ গাছ। সবমিলিয়ে বৃক্ষশোভিত আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন কবরস্থানে রূপান্তর হতে যাচ্ছে নগরের সর্ববৃহৎ কবরস্থান মানিকপীর টিলা।

সিসিকের প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপথ্য বিভাগের বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয় এই কবরস্থানের উন্নয়নে। তারই আলোকে আজ এ-ব্লকের উদ্বোধন করা হলো। ৫কোটি টাকার চলমান এই প্রকল্পে মানিকপীর টিলার চারদিক থেকে দরগায় উঠার চারটি সিড়ি নির্মাণ করা হচ্ছে। নির্মান করা হবে আধুনিক সুবিধা সম্পন্ন চারটি গোসলখানা। ২টি পুরুষদের জন্য এবং ২টি মহিলাদের জন্য। তিনি বলেন, প্রথম ধাপের ৫ কোটি টাকার কাজ শেষ হওয়ার পর দ্বিতীয় ধাপে আরো ৫ কোটি টাকার উন্নয়ন কাজ করা হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় টিলা না কেটে কবর সংখ্যা বাড়ানোকেই প্রধান্য দেয়া হয়েছে এই প্রকল্পে। এছাড়া পুরো কবরস্থানে আধুনিক আলোকবাতি লাগানো হবে। এরই মধ্যে এ-ব্লকে লাইটিং সম্পন্ন হয়েছে। টিলার চার পাশে আভ্যন্তরীন সড়ক ও ওয়াকওয়ে নির্মাণ করা হবে। নির্মাণ করা হবে দৃষ্টিনন্দন প্রধান ফটকও। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাশেদ আহমদ, ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আব্দুর রকিব তুহিন, সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবর, মানিকপীর কবরস্থান উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র আরিফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ