Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০২ এএম

অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে সতর্কতা

সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মহামারী করোনা ভাইরাস। প্রতিনিয়ত এ-ই ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে এবং বেড়ে চলেছে মৃত্যু। বাংলাদেশেও এর বাইরে নয়। রোগীদের শ্বাসকষ্ট বাড়তে থাকায় তারা হাসপাতালে ভিড় জমাচ্ছে, কিন্তু হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সিলিন্ডার না থাকায় অনেকেই নিজ বাড়িতেই অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করছে। কিন্তু অনেক মানুষ সিলিন্ডারের যথার্থ ব্যবহার জানে না। কী পরিমাণে ব্যবহার করতে হবে সে সম্পর্কে অধিকাংশ লোকের ধারণা নেই। বিভিন্ন হাসপাতালে দেখা যায় সিলিন্ডারের অনিয়ন্ত্রিত ব্যবহারের ফলে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। কিছুদিন আগেও করোনা ইউনিটে এমন অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিলো। তাই এমন ধরনের দুর্ঘটনা এড়াতে হলে বাড়িতে সিলিন্ডার ব্যবহারের পূর্বে ডাক্তারদের পরামর্শ নিয়ে ব্যবহার করতে হবে।
প্রসেনজিৎ কুমার রোহিত
শিক্ষার্থী, ঢাকা কলেজ


নিরাপদ পানি চাই
ঢাকায় নিরাপদ পানির অনেক অভাব। ওয়াসার পানিতে যেমন দুর্গন্ধ, তেমন ময়লা থাকে। ওয়াসার পানি ফোটালেও দুর্গন্ধে খাওয়া যায় না। এই সমস্যার কারণে শহরবাসীর ডায়রিয়া, টাইফয়েডসহ পানিবাহিত বিভিন্ন রোগ হচ্ছে। নিরাপদ পানি আমাদের অধিকার। তাই কর্তৃপক্ষে কাছে অনুরোধ থাকবে, ঢাকা শহরে নিরাপদ ও বিশুদ্ধ পানি সুনিশ্চিত করতে এখনি জোরালো পদক্ষেপ নিন।
মো. ইসরাফিল আলম রাফিল
শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়



 

Show all comments
  • মোঃ শরিফ হোসেন ৮ মে, ২০২১, ৯:২২ পিএম says : 0
    “ঢাকা শহরে নির্বিচারে বৃক্ষনিধন বন্ধ হোক” আমাদের ঢাকা শহরে এমনিতেই প্রয়োজনীয় সংখ্যক গাছ নেই। অতিরিক্ত বায়ুদূষণের কারনে গাছগুলো যেখানে দিন দিন টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে তার উপর নানা উন্নয়ন প্রকল্প, স্থাপনা নির্মাণ, সৌন্দর্যবর্ধন ইত্যাদির নামে নির্বিচারে কাটা হচ্ছে গাছ। সম্প্রতি ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণের (৩য় পর্যায়) মহাপরিকল্পনা বাস্তবায়নে রেস্তোরাঁ, হাঁটার পথ, গাড়ি রাখার স্থান নির্মাণে গাছ কাটা হচ্ছে। ঐতিহাসিক এই উদ্যানের পঞ্চাশ বছর বয়সী শতাধিক গাছ ইতোমধ্যে কাটা হয়েছে। নগরীর ফুসফুস হিসেবে পরিচিতি সোহওয়ার্দী উদ্যানের গাছ কাটা কোনোভাবেই সমর্থনযোগ্য না৷ যেসব জায়গা থেকে গাছ এরই মধ্যে কেটে ফেলা হয়েছে সেখানে দ্রুত আরও গাছ লাগাতে হবে। স্থাপনা নির্মাণ করা যেতেই পারে, তবে তা প্রকৃতি ধ্বংস করে নয়। যত উন্নয়নই হোক, গাছ রেখেই করতে হবে। মোঃ শরিফ হোসেন শিক্ষার্থী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৫ জুন, ২০২১

আরও
আরও পড়ুন