Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অধিকৃত এলাকায় বসতি না করতে ইসরাইলকে আহ্বান ইউরোপের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৬:০৯ পিএম

অধিকৃত এলাকায় বসতি স্থাপন আন্তর্জাতিক আইন অনুসারে বেআইনি। এ কারণে ফিলিস্তিনের অধিকৃত এলাকায় বসতি বিস্তার না করতে ইসরাইলকে আহ্বান জানিয়েছে ইউরোপের শীর্ষ পাঁচ দেশ।

জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, ইটালির পররাষ্ট্রমন্ত্রীদের অনুরোধ, ইসরাইল যেন অধিকৃত ফিলিস্তিনি এলাকায় বসতি বিস্তার না করে। যৌথ বিবৃতিতে তারা বলেছেন, ‘আমরা ইসরাইল সরকারের কাছে আবেদন করছি, তারা যেন সিদ্ধান্ত বদল করে। অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে ৫৪০টি বাড়ি বানানোর সিদ্ধান্ত থেকে সরে আসে। অধিকৃত ফিলিস্তিনি এলাকায় বসতি বিস্তারের পরিকল্পনার রূপায়ণ না করে।’

পাঁচ পররাষ্ট্রমন্ত্রীর মতে, ‘আন্তর্জাতিক আইন অনুসারে এই ধরনের বসতি বিস্তার বেআইনি এবং এর ফলে ইসরাইল ও ফিলিস্তিনের বিরোধের শান্তিপূর্ণ সমাধানের পথে বাধা আসবে। দুই পক্ষকেই আমরা একতরফা কোনো কাজ না করার জন্য বলছি। কারণ, তাতে সমাধানের চেষ্টা বাধাপ্রাপ্ত হবে। বিরোধ বাড়বে। এভাবে ফিলিস্তিনিদের তাড়িয়ে ইসরাইল যদি বসতি স্থাপন করে, তা হলে আস্থা গড়ে তোলার প্রয়াস বানচাল হবে।’

প্রসঙ্গত, গত সোমবার জেরুসালেমের জেলা কমিটি জানায়, তারা ৫৪০টি বাড়ি তৈরির সিদ্ধান্ত অনুমোদন করেছে। পূর্ব জেরুজালেম ও বেথেলহেমের মধ্যে অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে এই বাড়িগুলি হবে। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ