Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

লরিয়াস অ্যাওয়ার্ড পেলেন সালাহ-নাদাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০১ এএম

ক্রীড়াঙ্গনে অনুপ্রেরণা ছড়িয়ে লরিয়াস অ্যাওয়ার্ডে ভ‚ষিত হয়েছেন মোহাম্মদ সালাহ। পুরস্কার জিতেছেন ফর্মুলা ওয়ানের বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টনও। এদিকে জীবনে দ্বিতীয়বারের মতো লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড জিতলেন রাফায়েল নাদাল। গতপরশু স্পেনের সেভিয়ায় ভার্চুয়ালি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। গত বছর ফরাসি ওপেন জিতে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ী রজার ফেদেরারের পাশে বসেন নাদাল। রোলাঁ গাঁরোতে ছিল এটি স্প্যানিশ তারকার ১৩তম শিরোপা এবং ক্যারিয়ারের ২০তম। পুরুষ বিভাগে নাদাল প্রথম লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ড জেতেন ২০১১ সালে।
নারী বিভাগেও লরিয়াস বর্ষসেরা হয়েছেন টেনিস তারকা নাওমি ওসাকা। এই পুরস্কার প্রথমবার পেলেন তিনি। জাপানের এই তরুণী গত বছর ইউএস ওপেনে চতুর্থ গ্র্যান্ডস্লাম জিতেছিলেন।
লিভারপুলের মিশীয় ফুটবল রাজপুত্র মোহাম্মদ সালাহ জিতেছেন স্পোর্টিং ইনস্পিরেশন অ্যাওয়ার্ড। পুরস্কারটি পেয়েছেন বিভিন্ন দাতব্য কার্যক্রম চালিয়ে। যার বেশিরভাগ তিনি করেছেন নিজের জন্ম শহর নাগরিগে। মধ্যপ্রাচ্যে নারী অধিকারের জন্যও লড়াই করছেন সালাহ।
বর্ষসেরা দল নির্বাচিত হয়েছে এক বছরে ছয়টি শিরোপা জয়ী বায়ার্ন মিউনিখ। জার্মান জায়ান্টরা বুন্দেসলিগা, জার্মান কাপ, জার্মান সুপার কাপ, চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল। আজীবন সম্মাননা পেয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস কিংবদন্তি বিলি জিন কিং। স্পোর্টিং ইন্সপায়ারেশন অ্যাওয়ার্ড জিতেছেন লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।
গত বছর লরিয়াস স্পোর্টস অ্যাওয়ার্ড যৌথভাবে জিতেছিলেন লিওনেল মেসি ও লুইস হ্যামিল্টন। ক্রীড়াঙ্গনের এই সম্মানজনক পুরস্কার সবচেয়ে বেশি পাঁচবার পেয়েছেন ফেদেরার, এর মধ্যে টানা চারবার আছে। আর নারী বিভাগে সবচেয়ে বেশিবার জিতেছেন সেরেনা উইলিয়ামস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালাহ-নাদাল
আরও পড়ুন