Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে ধর্মীয় সম্প্রদায়ের জন্য তুর্কি দূতের ইফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০১ এএম

একটি অমুসলিম দেশে মুসলিমদের দাওয়াত দেওয়া খুবই কষ্টকর ও ঝুঁকিপূর্ণ। ইসলাম বিদ্বেষের কারণে যেখানে বিশ্বের বিভিন্ন দেশে ইসলামী আদর্শ রক্ষায় দাড়ি রাখা, মাথায় টুপি পরে চলাফেরা করাই কষ্টকর সেখানে ইসলামের দাওয়াত দেয়া আরো কঠিন। তবে এক্ষেত্রে কৌশল অবলম্বন করে অবশ্যই অমুসলিমদের মাঝে ইসলামের দাওয়াত পৌঁছানো যেতে পারে। এ কৌশলটিই অবলম্বন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে তুরস্কের রাষ্ট্রদূত হাসান মুরাত মার্কান। তিনি গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম, ইহুদি ও খ্রিস্টান সম্প্রদায়ের প্রতিনিধিদের জন্য ইফতারের আয়োজন করেন।
রাষ্ট্রদূত হাসান মুরাত মার্কান তার বক্তব্যে বলেন, ‘আমি এই সন্ধ্যায় সকলকে ইফতারি শেয়ার করার জন্য তুর্কি রাষ্ট্রদূতের বাসায় স্বাগতম জানাচ্ছি। মার্চের গোড়ার দিকে দায়িত্ব গ্রহণকারী মার্কান উল্লেখ করেন যে, তিনি ইস্তাম্বুল ভ্রমণ করেছেন এবং যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি তুরস্কের প্রধান রাব্বি গ্রীক অর্থোডক্স প্যাট্রিয়ার্ক বার্থোলোমোস, ইসাক হালেভা এবং তুর্কি-ইহুদি সম্প্রদায়ের প্রধান ইশাক ইব্রাহিমজাদেহের সাথে সাক্ষাত করেছেন।
বিশিষ্ট অতিথির মধ্যে আমেরিকার গ্রীক অর্থোডক্স আর্চডোসিসের আর্চবিশপ এলপিডোফোরোস, অ্যাপোস্টলিক নুনিসো আর্চবিশপ ক্রিস্টোফ পিয়ারি, রাব্বি মার্ক স্নিয়ার, ফাউন্ডেশন ফর এথনিক এন্ডারস্ট্যান্ডিংয়ের (এফএফইইউ) সভাপতি, আমেরিকা যুক্তরাষ্ট্রের ডায়ানেট সেন্টারের সভাপতি অধ্যাপক বিলাল কুপনার অন্তর্ভুক্ত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আজারবাইজানের রাষ্ট্রদূত এলিন সুলায়মানভ। এতে অনেক ইমাম, রাব্বি, বিশপ, শ্রদ্ধেয় ও আলেমগণ উপস্থিত ছিলেন।
তাদের মধ্যে রেভারেন্ড জনি মুর, জাতীয় প্রেসবিটারিয়ান চার্চের ডা. ডেভিড রেনউইক, হিব্রু অভিবাসী এইড সোসাইটির (এইচআইএএস) সভাপতি মার্ক হেটফিল্ড, আমেরিকান ফ্রেন্ডস অফ লুবাভিচ রাব্বি লেভির শেম্তভের নির্বাহী সহ-সভাপতি, রাব্বিসের জোটের সভাপতি রাব্বি মেন্ডি চিত্রিক, ন্যাশনাল ইহুদি সেন্টার ফর লার্নিং অ্যান্ড লিডারশিপের রাব্বি সিড শোয়ার্জ এবং নিউইয়র্কের মরোক্কান সম্প্রদায়ের রাব্বি গাদ বউসকিলা পাশাপাশি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ইমাম তারিফ শ্রাইম, জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের ইমাম ইয়াহিয়া হেন্ডি এবং ইমাম তালিব প্রমুখ। সূত্র : আনাদোলু এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ