Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা ব্যারেজের বিকল্প নেই

কুষ্টিয়ায় পানি সম্পদ সচিব

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার : | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০১ এএম

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার বলেছেন, ‘কুষ্টিয়াসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় ভূগর্ভস্থ ও পানির সংকট নিরসনে সারফেস ওয়াটার বা উপরিভাগের জলাধার সংরক্ষণের বিকল্প নেই। এলক্ষ্যে ইতোমধ্যে পদ্মা-গঙ্গা ব্যারেজ স্থাপনের সকল সম্ভাব্যতা যাচায়ে দুই দেশের বিশেষজ্ঞরা যৌথভাবে কাজ করছেন। সম্ভাব্যতা যাচাই শেষে বিশেষজ্ঞের দেয়া প্রতিবেদন ও মডিউল অনুযায়ী পদ্মা-গঙ্গা ব্যারেজ স্থাপনের কাজ হাতে নেয়া হবে। এবিষয়ে প্রধানমন্ত্রীও বিশেষ নির্দেশনা দিয়েছেন। গতকাল সকাল ১০টায় কুষ্টিয়া সদর উপজেলার মহানগর ট্যাকে গড়াই নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ প্রকল্পের সাইট অফিস নির্মাণের ভিত্তি স্থাপন উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

এসময় সচিব আরও বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজারে খনন বাস্তবায়নের মধ্য দিয়ে ভূমি পুনরুদ্ধার হচ্ছে। কিন্তু সে সব জায়গায় যাতে অবৈধ চক্রের অপরিকল্পিত বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারেও কঠোর অবস্থানে যাচ্ছে সরকার।

এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সায়েদুল ইসলাম, প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মোহা. আব্দুল ওহাব, গড়াই খনন প্রকল্পের পরিচালক মোহা. মনিরুজ্জামান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ড্রেজিং) মোহা. আনিসুর রহমান, প্রধান প্রকৌশলী মোহা. ফরিদপুর আব্দুল হেকিম, পানি উন্নয়ন কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মোহা. আফছার উদ্দিন, নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) মোহা. তাজমীর হোসেন, উপ-বিভাগীয় প্রকৌশলী মোহাঃ আলী আফরোজসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা ব্যারেজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ