Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে স্বস্তির বৃষ্টি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০০ এএম

দীর্ঘ প্রতিক্ষিত বৃষ্টিতে জনজীবনে স্বস্তি ফিরল দক্ষিণাঞ্চলের বেশিরভাগ এলাকায়। গত বৃহস্পতিবার মধ্য রাতে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় কমবেশি ১০ মিলিমিটার বৃষ্টিপাত কৃষি, জনস্বাস্থ্য ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। বরিশালে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময়ে পটুয়াখালীতে সামান্য বৃষ্টিপাত হলেও ভোলাতে ব্যাপক বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগ ভোলায় ২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এবার বৃষ্টির জন্য দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকার মানুষ বিশেষ নামাজও আদায় করেছেন।

গত কয়েক মাসের অনাবৃষ্টির পরে বহু কাঙ্খিত এ বৃষ্টিপাতে তাপমাত্রাও কিছুটা কমেছে। বরিশালে গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের চেয়ে ১ ডিগ্রি হ্রাস পেয়ে ২২.৬ ডিগ্রি সেলসিয়াসে স্থির ছিল। তবে আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রার তেমন কোন পরিবর্তনের সম্ভাবনার কথা বলা হয়নি। গত বছরের শেষভাগ থেকেই দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের যথেষ্ট কম। গত জানুয়ারি মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ৮.৯ মিলিমিটার বৃষ্টি হবার কথা থাকলেও তার দেখা মেলেনি। আবহাওয়া বিভাগের মতে, ফেব্রুয়ারিতে ২৭ মিলিমিটারের স্থলে বরিশাল অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১ মিলিমিটার। মার্চে ৫৭.১ মিলিমিটারের স্থলে মাত্র ০.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা ছিল স্বাভাবিকের ৯৯.৫% কম। আর এপ্রিল মাসে বরিশাল অঞ্চলে ১৩২.৩ মিলিমিটার বৃষ্টি হবার কথা থাকলেও কোন বৃষ্টি হয়নি। আবহাওয়া বিভাগের মতে তা ছিল স্বাভাবিকের ৯৯.৬% কম। তবে চলতি মাসে আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বরিশাল অঞ্চলে ১৭৫ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাতের স্থলে কিছুটা কম হবার কথা জানানো হয়েছে। মাসের প্রথম ৭ দিনে ৮ মিলিমিটার বৃষ্টি হল। তবে গত মাসে দক্ষিণাঞ্চলে দু’দফায় কালবৈশাখী আঘাত হানলেও কোন বৃষ্টি ছিলো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন