Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শবে কদরের ইবাদত হাজার মাসের থেকে উত্তম

জৈনপুরী পীর সাহেব

| প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০০ এএম

রাজধানীর মোহাম্মাদপুর আদর্শ ইসলামি মিশন মহিলা কামিল এমএ মাদরাসা, এতিমখানা, হেফজখানা ও জৈনপুরী খানকা শরীফ কমপ্লেক্সের উদ্যোগে মাসিক মাহফিল ও ইফতারি উপলক্ষে দোয়া, খতম ও যিকির অনুষ্ঠিত হয়। মাহফিলে দোয়া ও বয়ান করেন কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল ও প্রতিষ্ঠাতা সভাপতি আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীর সাহেব। বয়ান করেন ড. এইচ. এম রমজান পাশা।

উপস্থিত ছিলেনÑ ঢাকা বারের জেনারেল সেক্রেটারি অ্যাডভোকেট মো. আয়ুবুর রহমান, কমপ্লেক্সের ঢাকা মহানগরের সেক্রেটারি শেখ জহির আহমেদ, সদস্য মো. শহীদুল আলম, কাজী মোশাররাফ হোসেন, হুমায়ূন কবীর ও শাকিল আহমেদ প্রমুখ।
পীর সাহেব তার বয়ানে বলেন, রমজানের শেষ ১০ দিনে শবে কদর নামে এমন একটি মহান পূণ্যময় রাত রয়েছে, যে রাতের এবাদত হাজার মাস অর্থাৎ ৮৩ বৎসর ৪ মাস একাধারে ইবাদত করার চেয়েও অধিক ছাওয়াব ও উৎকৃষ্ট। কদরের বহু অর্থ বা ফজিলত বিভিন্ন তাফসীরে বর্ণিত হয়েছে। তার মধ্যে কয়েকটি অর্থ উল্লেখ করে তিনি বলেন, কদর অর্থ মর্যাদা, এই এক রাতের মর্যাদা হাজার মাস থেকে বেশি। কদর অর্থ নিরূপণ, বণ্টন। এই রাতে সারা বছরের রিযিক, দৌলত, হায়াত, মউত ইত্যাদি যাবতীয় বস্তু নিরূপণ ও বন্টন করা হয়। কদর অর্থ সংকীর্ণ, এই রাত্রে এত অধিক ফেরেস্তা আসমান থেকে জমিনে অবতীর্ণ হয় যে, তাদের জন্য জমিন সংকীর্ণ হয়ে যায়। আল্লাহর খাস রহমত ও অনাবিল শান্তির বায়ু সারা পৃথিবীতে বইতে থাকে। হজরত জীব্রাইল ও অসংখ্য ফেরেস্তা বান্দাদের অফুরন্ত শান্তির সওগাত নিয়ে নাযিল হয়ে থাকেন। আশা করি এই উসিলায় আল্লাহ তা’আলা করোনাভাইরাস থেকে পৃথিবীবাসীকে মুক্ত করবেন।
পীর সাহেব তওবা করানোর পর সকলের উদ্দেশে বলেন, পবিত্র রমজান উপলক্ষে আপনারা আদর্শ ইসলামি মিশন এতিমখানায় আপনাদের যাকাত, ফিতরা, সাদকা, কাফফারা দান করতে পারেন। ০১৭৩২৩০২২৮৬ বিকাশ নাম্বারে সাহায্য প্রেরণ করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জৈনপুরী পীর সাহেব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ