Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

ডব্লিউএইচওর অনুমোদন পেল চীনের সিনোফার্মের টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১১:৪৯ পিএম
চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি করা করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।
 
পশ্চিমা দেশগুলোর বাইরে উদ্ভাবিত করোনাভাইরাসের কোনো টিকা এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবুজ সংকেত পেল।
 
চীনা দুটি কোম্পানির তৈরি টিকার কয়েক কোটি ডোজ ইতোমধ্যে সেদেশে এবং বিশ্বের বিভিন্ন দেশে দেওয়া হয়ে গেছে। এর মধ্যে সিনোফার্মের তৈরি দুটি টিকার একটি হল বিবিআইবিপি-করভি (BBIBP-CorV)।
 
শুক্রবার এ টিকার অনুমোদন দেওয়ার কথা জানিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ‘স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস’ ১৮ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার দুই ডোজ সুপারিশ করেছে।
 
“এর মাধ্যমে কোভিড-১৯ টিকার তালিকা আরেকটু দীর্ঘ হল, যেখান থেকে কোভ্যাক্স কিনতে পারবে। একই সঙ্গে অন্যান্য দেশের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ক্ষেত্রেও আস্থা বাড়াবে এবং টিকার প্রয়োগ ও আমদানির সুযোগ তৈরি হবে।”
 
বিশ্বের অর্ধশতাধিক দেশ ইতোমধ্যে সিনোফার্মের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।
 
সিনোফার্মের পাশাপাশি সিনোভ্যাকের টিকার জন্যও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করা হয়েছিল। তবে ওই টিকার বিষয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি ডব্লিউএইচও। এছাড়া কনভিসিয়া নামে আরো একটি চীন টিকা এখনো ট্রায়ালের পর্যায়ের রয়েছে।
রয়টার্স লিখেছে, কোনো ধরনের সংক্রামক রোগের জন্য চীনে উদ্ভাবিত কোনো টিকা এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পায়নি।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার মানে হল, দেশগুলো এ টিকার মান ও কার্যকারিতা নিয়ে আস্থা রাখতে পারে।
 
আর ডব্লিউএইচওর তালিকায় নাম উঠলে সেই টিকা কোভ্যাক্সের মাধ্যমেও দেওয়ার পথ তৈরি হয়। মূলত গরিব দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিত করতে কোভ্যাক্স নামের এই প্ল্যাটফার্ম গড়ে তোলা হয়েছে। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ