Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইতালিতে চীনা রকেটের অংশ পড়তে পারে আশঙ্কায় রেড এলার্ট জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১০:১২ এএম | আপডেট : ১২:৩২ পিএম, ১২ মে, ২০২১

চীনা রকেট লং মার্চ ফাইভ বির ধ্বংসাবশেষ অনিয়ন্ত্রিতভাবে ছুটে আসছে ভূপৃষ্ঠে। যদিও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এটা সাগরে বা জনশূন্য স্থানে পড়তে পার। তবে এ নিয়ে বিপদজনক তথ্য দিয়েছে ইতালিয়ান মহাকাশ সংস্থা। এর ভিত্তিতে ইতালির ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে জরুরি সতর্কবার্তা জারি করেছে সরকার।

এই বিষয়ে শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রের অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞ কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক করে জাতীয় জননিরাপত্তা সংস্থা সিভিল প্রটেকশন ডিপার্টমেন্টে।
চীনা লং মার্চের ধ্বংসাবশেষ পৃথিবীতে আঘাত হানার সম্ভাব্য সময়কাল ৯ মে রবিবার ইতালির স্থানীয় সময় ভোর ২টা ২৪ মিনিট অর্থাৎ ৮মে শনিবার দিবাগত রাতে। তবে ধেয়ে আসা খণ্ডিত রকেটের সঙ্গে বায়ুমণ্ডলের ঘর্ষণ এবং সূর্যের প্রভাব জনিত প্রাসঙ্গিক কারণে সম্ভাব্য অঘটন ৬ ঘণ্টা আগে পরেও হতে পারে।
ইতালির আংশিক মধ্যাঞ্চল এবং দক্ষিণাঞ্চলীয় সবকটি বিভাগে 'এলার্ট' জারি করে শনি-রবিবার জনগণকে যার যার আবাসস্থলে বা অফিস ভবনে বদ্ধ জায়গায় থাকতে বলা হয়েছে। ঝুঁকিপূর্ণ বিভাগ সমূহ হচ্ছে উমব্রিয়া, লাৎসিও, আবরুৎসো, মোলিসে, কামপানিয়া, বাসিলিকাতা, পুলিয়া, কালাব্রিয়া, সিচিলিয়া ও সার্দেনিয়া। এসব বিভাগের জনগণকে যার যার অবস্থানে কাঁচের দরজা জানালা থেকেও নিরাপদ দূরত্বে থাকতে বলা হয়েছে।
শুক্রবারের জরুরি সভার টেকনিক্যাল টেবিলে যোগ দেন ইতালিয়ান মহাকাশ সংস্থা (স্পেস এজেন্সি) ছাড়াও মন্ত্রী পরিষদের সামরিক উপদেষ্টা পরিষদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস ডিপার্টমেন্ট, বিমান বাহিনী, সিভিল অ্যাভিয়েশন অথরিটি এবং জাতীয় পরিবেশ গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন সব বিশেষজ্ঞ কর্মকর্তা ও বিজ্ঞানীরা। সভার সিদ্ধান্ত মোতাবেক রবিবার পর্যন্ত সামগ্রিক পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিং করা হবে রাষ্ট্রীয় সর্বোচ্চ সতর্কতা জারি রেখে।
ইতালিয়ান সিভিল প্রটেকশন ডিপার্টমেন্ট আরও জানিয়েছে, সম্ভাব্য বিপদজনক এই সময়ে ঝুঁকিপূর্ণ এলাকার যেকোনো ভবনের নিচের তালাসমূহ তুলনামূলকভাবে নিরাপদ বলে বিবেচিত হবে। নিচতলায় কিংবা আন্ডারগ্রাউন্ডে কংক্রিটের প্রশস্ত দেয়াল আছে এমন যেকোনো স্থান এবং ভবনের পিলারের আশপাশের এরিয়া যে কারো জন্য হতে পারে নিরাপদ আশ্রয়স্থল।
রকেটের ধ্বংসাবশেষের ছোট ছোট অংশ ভূপৃষ্ঠে আছড়ে পড়ার সময় দিনের আলোতে খালিচোখে দেখতে পাবার সম্ভাবনা একেবারে কম। ধ্বংসাবশেষের বড় বড় অংশই টিকে থাকতে পারে ভূপৃষ্ঠে আঘাত হানার সময়। রকেটের ধ্বংসাবশেষ পতিত হবার পর কোথাও কারো দৃষ্টিগোচর হলে তা স্পর্শ না করতে কঠোর হুশিয়ারি দেয়া হয়েছে এবং ন্যূনতম ২০ মিটার দূরত্ব বজায় রেখে প্রশাসনকে দ্রুত জানাতে বলা হয়েছে।



 

Show all comments
  • Mahmud Bulbul ৮ মে, ২০২১, ১১:০০ এএম says : 2
    তথ‍্যপ্রযুক্তীর মান উন্নয়ন যেমন জোরালও প্রতিযোগীতা বিদ‍্যমান আছে। অনূরুপ ভাবে এর বিরূপ প্রতিক্রিয়াও আছে।সুবিধা ভোগ উদ্দেশ‍্য হাসিলের মধ‍্যদিয়ে এসবে ভয়াবহতাও অস্বাভাবীক কিছু নয়।যাঁর বিস্তার আতংকে রূপ নিতে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Md Ramjan ৮ মে, ২০২১, ১১:০৪ এএম says : 0
    এ যাত্রায় আল্লাহ যেন সবাইকে বাচিয়ে নেয় ॥
    Total Reply(0) Reply
  • Jadab Das ৮ মে, ২০২১, ১১:০৭ এএম says : 4
    ইতালিতে না পরে চীনে পরলেই ভালো হয়
    Total Reply(0) Reply
  • Rasel Rana ৮ মে, ২০২১, ১১:০৮ এএম says : 1
    আল্লাহ সবাইকে রক্ষা করুক।
    Total Reply(0) Reply
  • Pongkoz Das ৮ মে, ২০২১, ১১:০৮ এএম says : 1
    সারা বিশ্ব মিলে চীনকে ধরতে হবে।
    Total Reply(1) Reply
    • Imam hasan ৯ মে, ২০২১, ৪:৪৩ এএম says : 0
      Kano india parana????
  • কাওসার আহমেদ ৮ মে, ২০২১, ১১:০৯ এএম says : 0
    যেহেতু সম্ভব্যস্থান জানা গেছে তাই তাদেরকে সতর্ক হতে হবে।
    Total Reply(0) Reply
  • হাসিবুল হাসান শান্ত ৮ মে, ২০২১, ১১:০৯ এএম says : 0
    এতে যা ক্ষতি হবে, সবটাই চীনকে ক্ষতিপুরণ দিতে হবে।
    Total Reply(0) Reply
  • সোহেল ৮ মে, ২০২১, ১১:৩৪ এএম says : 0
    চীন একটা না ঝামেলা পাকাতেই আছে। এ নিয়ে আবার কোন স্নায়ু যুদ্ধ হয় আল্লাহই জানেন।
    Total Reply(0) Reply
  • asif ৮ মে, ২০২১, ২:৩৭ পিএম says : 0
    Corona tao chin er daam ... chin manei kothao ekta bipod acche.
    Total Reply(0) Reply
  • Md Nahid Hasan ৮ মে, ২০২১, ৬:২২ পিএম says : 0
    একটা মানুষ মরলে চিনের ১০০ মানুষ মারতে হবে তা হলে ঠিক হবে চিন। আল্লাহ যেন সকলকেসুস্থ রাখে
    Total Reply(0) Reply
  • দয়াময় মন্ডল ৯ মে, ২০২১, ১১:০৪ এএম says : 0
    চিনারা বহুত চালক,মানূষকে টুপি পরাতে ওস্তাদ। ধূর্তামি করে আর কদিন চলবে?
    Total Reply(0) Reply
  • AHASANUL HAQUE (TUHIN) ১০ মে, ২০২১, ৪:১৫ এএম says : 0
    আসলেই চিনকে একটা উচিৎ শিক্ষা দেওয়া উচিত। কারন একের পর এক ভন্ডামু বা পাগলামি মুলক কাজ করে যাচ্ছে। যা পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ ও দেশ হুমকির মুখে পরচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ