Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : এয়ারপোর্টে ছিনতাই

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আমার চিকিৎসার জন্য কলকাতা গিয়ে ফেরত আসি গত ৫-৮-২০১৬ তারিখে বাংলাদেশ বিমানে (বিজি ৩৯৬) রাত দশটার ফ্লাইটে। ইমিগ্রেশন কাউন্টারে যাত্রীর ভিড়- আমিও ছিলাম লাইনে দাঁড়িয়ে সঙ্গে ছোট্ট একটি হ্যান্ডব্যাগ। সেই হ্যান্ডব্যাগে আমার চিকিৎসার কাগজপত্র, এইচটিসি মোবাইল ফোন, চাবির রিং-চশমা। হঠাৎ দেখি ছোটাছুটি করছেন যাত্রীরা। জানা গেল ট্রলির অভাবে আগে আসা যাত্রীরা ট্রলি নিয়ে গেছে, ট্রলি ভেতরে আসতে দেরি হবে। আমি বৃদ্ধি মানুষ। একটু অন্যমনস্ক হওয়াতে হঠাৎ দেখি আমার হ্যান্ডব্যাগ নেই। অনেককেই বিষয়টা বলার চেষ্টা করলাম কিন্তু কারো সময় নেই কথা শোনার।
শেষপর্যন্ত বিমানের এক কর্মকর্তা বললেন- লস্ট অ্যান্ড ফাউন্ড কাউন্টারে যেতে। কিন্তু ওরা অভিযোগ নিল না। বলল, আর্মড পুলিশ ফোর্সে অভিযোগ দিন। আমি আমার ঠিকানা ও ফোন নম্বর দিয়ে এলাম। কিন্তু কাকস্য পরিবেদনা। এয়ারপোর্টেও ছিনতাইয়ের মতো অনাকাক্সিক্ষত ঘটনা থেকে আমাদের রেহাই নেই। তবে কোনো সহৃদয় ব্যক্তি হ্যান্ডব্যাগটি পেয়ে থাকলে আমার চিকিৎসার কাগজপত্রগুলো ফেরত দিলে কৃতজ্ঞ থাকব।
সৈয়দ মাহফুজুর রহমান
বন্ধুরা আসাবিক এলাকা, ব্লক-সি, সড়ক-৮, বাসা-২০৭, ঢাকা-১২২৯।

গণশৌচাগার প্রয়োজন
বন্দরনগরী চট্টগ্রামের হাটহাজারীর চারিয়া জনবহুল একটি গ্রাম। এখানে একটি রেলস্টেশন ও একটি বাজার রয়েছে। প্রতিদিন চারিয়া বাজার ও রেলস্টেশনে শত শত মানুষের সমাগম হয়। অথচ এখানে নেই কোনো গণশৌচাগার। ফলে জনসাধারণকে সমস্যায় পড়তে হয়। চারিয়া বাজারের দক্ষিণ পাশে খালের পাড়ে যে শৌচাগার ছিল তা ১০-১৫ বছর আগেই ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। তাই রেলস্টেশন ও বাজারে শৌচাগার, সেইসঙ্গে একটি টিউবওয়েল স্থাপনের ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আশীষ শীল শ্রাবণ
চারিয়া, হাটহাজারী, চট্টগ্রাম।

পর্যটকরা সচেতন হোন
এরকম খবর প্রায়ই পত্রিকার পাতার পড়তে হয়- বেড়াতে গিয়ে পানিতে নেমে পর্যটকের মৃত্যু, পাহাড় থেকে পড়ে মৃত্যু। এ ধরনের মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমাদের সাবধানতার অভাবে এসব দুর্ঘটনা ঘটেই চলেছে। এইতো কয়েকদিন আগে পত্রিকায় পড়লাম- বিছনাকান্দিতে বেড়াতে গিয়ে পানিতে নেমে বুয়েটের দুই শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। কয়েকদিন আগে ‘সংগ্রামপুঞ্জি’ গিয়েছিলাম বন্ধুদের সঙ্গে বেড়াতে। অনেক চমৎকার ঝরনা। ঝরনার স্বচ্ছ জলরাশি যে কাউকেই আকৃষ্ট করবে নিঃসন্দেহে। সেখানে দেখলাম দুই-তিনজন যুবক পাথর বেয়ে ঝরনার ওপরে ওঠার চেষ্টা করছে। পাথরগুলো ভীষণ পিচ্ছিল ছিল। যে কোনো সময় পা পিছলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারত। কিন্তু তাদের যেন সেই দিকে কোনো ভ্রƒক্ষেপই নেই। আসলে আমাদের অতি উৎসাহের কারণেই এইরকম দুর্ঘটনা ঘটে চলেছে। এ ব্যাপারে আমাদের আরো সচেতন হওয়া উচিত। আরো সাবধান হওয়া উচিত। পর্যটন কর্তৃপক্ষেরও এই দিকে একটু নজর দেওয়া প্রয়োজন।
শাওন রায়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ সমীপে
বিবিএ সম্মান কোর্স সমাপ্তির পর শিক্ষার্থীদের বাণিজ্যিক প্রতিষ্ঠানে তিন মাস ইর্ন্টানি হিসাবে হাতে-কলমে কাজ শিখতে হয়। অধিকাংশ শিক্ষার্থীই বাণিজ্যিক ব্যাংকগুলো ইন্টার্নি শিপ করে থাকেন। বাণিজ্যিক ব্যাংকগুলো ইন্টার্নি শিক্ষার্থীদের তিন মাস যাবতীয় কাজ করালেও তাদের কোনো সম্মানী বা পারিশ্রমিক প্রদান করে না। এমনকি তারা ইর্ন্টানিদের যাতায়াত ভাতা পর্যন্ত দেয় না! এটা অমানবিক। নিষ্ঠার সঙ্গে কাজ করেও কোনো সম্মানী না পাওয়ার ফলে তরুণ শিক্ষার্থীদের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। তাই সকল বাণিজ্যিক ব্যাংককে ইর্ন্টানি শিক্ষার্থীদের যথাযথ সম্মানী প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করছি।
মো. আলী হায়দার
পল্লবী, ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র : এয়ারপোর্টে ছিনতাই

আরও পড়ুন