Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

শাস্তির মুখে বার্সা, রিয়াল ও জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ৮:৪৯ পিএম

উয়েফাকে পাশ কাটিয়ে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজন করার পরিকল্পনা করেছিল ইউরোপের ১২টি ক্লাব। যদিও উয়েফা ও সমর্থকদের বিরোধিতার মুখে তাদের সেই পরিকল্পনা শেষ পর্যন্ত সফল হয়নি। ব্যর্থ হওয়ার পর ক্লাবগুলোকে ভুল স্বীকার করে নতুন একটি চুক্তিপত্র ও অঙ্গীকারনামায় স্বাক্ষর দিতে হচ্ছে। ইতোমধ্যে ১২টি ক্লাবের মধ্যে ৯টি তাদের ভুল স্বীকার করে উয়েফার তৈরি করা চুক্তিপত্র ও অঙ্গীকারনামায় স্বাক্ষর করেছে। কিন্তু এখনো করেনি ৩টি ক্লাব। সেগুলো হলো- বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস।

শুক্রবার উয়েফা সভাপতি আলেকজান্ডার সেফেরিন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন। ডিসিপ্লিনারি কমিটি সিদ্ধান্ত নিবে কি ধরনের শাস্তি দেওয়া যায়। আর উয়েফা চুক্তিপত্র ও অঙ্গীকার নামায় স্বাক্ষর করা ক্লাবগুলোর মধ্যে রয়েছে আর্সেনাল, এসি মিলান, চেলসি, অ্যাটলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম।

এখন রিয়াল, বার্সা ও জুভেন্টাস তাদের পরিকল্পনা থেকে ফিরে এসে সুপার লিগের জন্য যদি উয়েফার কাছে ভুল স্বীকার না করে এবং তাদের তৈরি করা নতুন চুক্তিপত্রে স্বাক্ষর না করে তাহলে তাদের বিরুদ্ধে ডিসিপ্লিনারি কমিটি যথাযথ ব্যবস্থা নিবে। এক বিজ্ঞপ্তিতে জোর দিয়ে এই বিষয়টি উল্লেখ করেছে উয়েফা।

উয়েফা চুক্তিনামায় যে পয়েন্টগুলো উল্লেখ করেছে তার মধ্যে কয়েকটিতে একমত হতে পারছে না তিনটি ক্লাব। প্রথমত, অন্যান্য ক্লাবের সঙ্গে এই ১২টি ক্লাবকেও ১৫ মিলিয়ন ডোনেশন দিতে হবে। যা তৃণমূল ফুটবলের উন্নয়নে ব্যবহৃত হবে। দ্বিতীয়ত, প্রতি মৌসুমে উয়েফার কাছ থেকে ক্লাবগুলো যে অর্থ পায় সেটার ৫ শতাংশ কেটে রাখা হবে এবার। তৃতীয়ত, ভবিষ্যতে এই ধরনের (সুপার লিগ) লিগ কিংবা প্রতিযোগিতা আয়োজন করার চেষ্টা করলে ১০০ মিলিয়ন ইউরো জরিমানা গুণতে হবে। এ ছাড়া চুক্তিতে উল্লেখিত কোনো অঙ্গীকারের একটিও ভঙ্গ করলে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা দিতে হবে।

এসব বিষয় নিয়ে আপত্তি তুলেছে রিয়াল, বার্সা ও জুভেন্টাস। যে কারণে তারা এখনো চুক্তিপত্রে স্বাক্ষর করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৪ জুন, ২০২১

আরও
আরও পড়ুন