Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

কাশ্মীরিদের সঙ্গে নওয়াজের বৈঠক

জাতিসংঘে প্রদেয় ভাষণ নিয়ে আলোচনার পরিকল্পনা

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৪ এএম, ১৭ সেপ্টেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ কাশ্মীরি নেতাদের সঙ্গে বৈঠক করবেন। সর্বদলীয় হুররিয়াত কনফারেন্স এবং পাকিস্তান-নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের নেতাদের সঙ্গে গতকাল শুক্রবার তার বৈঠকে বসার কথা। জাতিসংঘ সাধারণ অধিবেশনের ভাষণের বিষয়ে বৈঠকে আলোচনা হবে বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম জানিয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য নিউইয়র্কে যাওয়ার আগে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। সাধারণ পরিষদের অধিবেশনে চলতি মাসের ২১ তারিখে ভাষণ দেবেন নওয়াজ। তিনি পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মীরের আইনপ্রণেতাদের এবং হুররিয়াতের আজাদ কাশ্মীর শাখার নেতাদের সঙ্গে পৃথক বৈঠক করবেন। আজাদ কাশ্মীরের রাজধানী মোজাফফরাবাদে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
এদিকে, বৈঠকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আজাদ কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার বলেছেন, নওয়াজের পদক্ষেপ নিয়ন্ত্রণ রেখার উভয় পাশে ইতিবাচক বার্তা ছড়িয়ে দেবে। জুলাইয়ের ৮ তারিখে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে কথিত এনকাউন্টারে হিজবুল মুজাহিদীনেন জনপ্রিয় কমান্ডার বুরহান ওয়ানি নিহত হওয়াকে কেন্দ্র করে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নজিরবিহীন বিক্ষোভ প্রতিবাদ চলেছে। এতে এ পর্যন্ত অন্তত ১০০ নিহত এবং হাজার হাজার আহত হয়েছে। জাতিসংঘ মানবাধিকার সংস্থা কাশ্মীরের অবনতিশীল পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে। কাশ্মীর পরিস্থিতি যাচাই করে দেখার জন্য স্বতন্ত্র, নিরপেক্ষ এবং আন্তর্জাতিক কমিটি গঠনের আহ্বানও জানিয়েছে। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ