Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

দূরপাল্লার বাস চালুর দাবি মালিক-শ্রমিকদের

ঈদের দিন কর্মসূচি পালনের হুঁশিয়ারি শাজাহান খানের

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০১ এএম

ঈদের আগেই দূরপাল্লার বাস চালু করে দেয়ার দাবি জানিয়েছে সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো। পাশাপাশি ক্ষতি মালিক-শ্রমিকদের জন্য পাঁচ হাজার কোটি টাকা সহায়তাও চেয়েছেন। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। দাবি মানা না হলে ঈদের দিন দেশের বাস টার্মিনালগুলোতে অবস্থান কর্মসূচির পালনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক নৌ মন্ত্রী শাজাহান খান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, যদি ফেরির অবস্থা দেখেন, তাহলে বুঝতে পারবেন, মানুষ যেভাবেই হোক বাড়ি যেতে চায়। আমাদের বিশেষজ্ঞরা মানুষের কথা বুঝতে চান না মানুষকে নিরাপদে যাতায়াতের সুযোগ করে দিতে দূরপাল্লার বাস চালু করে দেয়ার কোনো বিকল্প নেই। লকডাউনে পরিবহন শ্রমিকদের দুর্দশার চিত্র তুলে ধরে তিনি বলেন, প্রায় ৭০ লাখ পরিবহন শ্রমিকের মধ্যে মাত্র দুই থেকে আড়াই লাখ শ্রমিক সরকারের অনুদান হিসেবে আড়াই হাজার করে টাকা পেয়েছে। খুব কষ্টে কাটছে শ্রমিকদের দিন। পরিবহন মালিকদের অবস্থা ভালো নয়। সুদের বোঝা বৃদ্ধি পাওয়ায় বহু গাড়ি লিজিং কোম্পানি বাজেয়াপ্ত করেছে। মালিকেরা সরকারের ট্যাক্স ফি কর ইত্যাদি দিতে পারছেন না। এ সময় শ্রমিকদের অনুদান-বেতন-বোনাস ও যানবাহন মেরামতের জন্য সহজ শর্তে ঋণ হিসেবে ৫ হাজার কোটি টাকার প্রণোদনার দাবি জানান তিনি। দাবি আদায় না হলে ঈদের দিন নামাজের পর দেশের বাস ও ট্রাক টার্মিনালগুলোতে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সংবাদ সম্মেলনে বলেন, ঈদের আগেই দূরপাল্লার পরিবহন চলাচলের অনুমতি দিন। কারণ যার বাড়ি যাওয়ার সে যাচ্ছেই। ভুলবশত যদি করোনা আক্রান্ত কেউ একটি গাড়িতে বাড়ি যায়, তবে পথে সে এক বা দুজনকে সংক্রমিত করতে পারে। কিন্তু এখন যে সে পাঁচটি গাড়ি বদল করে ১০ জনকে সংক্রমিত করছে সেটি বোধ হয় বিশেষজ্ঞরা বোঝেন না।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা এমপি, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ