Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ফাইনালের ভারত দলে শামি, জাদেজা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০০ এএম

হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদবের জায়গা হয়নি ভারতের টেস্ট দলে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ ইংল্যান্ড সফরের ২০ জনের দলে ফিরেছেন মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের গতপরশু দেওয়া দলে আছেন লোকেশ রাহুল ও ঋদ্ধিমান সাহা। তবে তাদের সফরে যাওয়া নির্ভর করছে ফিটনেসের উপর।

গত বছর অস্ট্রেলিয়া সফরের সময় চোট পাওয়ায় অনেক দিন মাঠের বাইরে ছিলেন শামি। দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলেননি এই পেসার। অস্ট্রেলিয়া থেকে বয়ে আনা চোটের জন্য এই সিরিজে খেলা হয়নি জাদেজারও। ইংল্যান্ডের বিপক্ষে ছিলেন না বিহারিও। গত মাসে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ওয়ারউইকশায়ারের হয়ে তিনটি ম্যাচ খেলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ৬ ইনিংসে ফিফটি কেবল একটি, ৫২। অস্ট্রেলিয়ায় পুরো সিরিজ বেঞ্চে ছিলেন কুলদিপ। ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্টে সুযোগ পেয়ে মেলে ধরতে পারেননি বাঁহাতি এই রিস্ট স্পিনার। এবার দলে জায়গা হারালেন তিনি।
রাহুলের সফরে যাওয়া নির্ভর করছে তার সুস্থ হয়ে ওঠার উপর। কদিন আগে অ্যাপেন্ডিক্স অস্ত্রোপচার করা হয়েছে তার। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিল্লিতে সেলফ আইসোলেশনে আছেন ঋদ্ধিমান। সেরে উঠে ফিটনেস টেস্টে উতরাতে পারলেই এই কিপার-ব্যাটসম্যান যেতে পারবেন সফরে। দেশের মাটিতে ইংলিশদের বিপক্ষে অভিষেক সিরিজে দারুণ বোলিং করা আকসার প্যাটেল ধরে রেখেছেন জায়গা। এই স্পিনিং অলরাউন্ডার চার টেস্টের তিনটিতে খেলে নেন ২৭ উইকেট, ইনিংসে পাঁচ উইকেট চারবার।
আগামী ২ জুন ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার কথা রয়েছে বিরাট কোহলিদের। সাউদাম্পটনে আগামী ১৮ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এরপর ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ৪ আগস্ট। মহামারীকালে ভ্রমণ জটিলতার কথা মাথায় রেখে ওপেনার অভিমন্যু ইশ্বরন, তিন পেসার প্রসিধ কৃষ্ণা, আভেশ খান ও আরজান নাগওয়াশওয়াল্লাকে রিজার্ভ হিসেবে নিয়ে যাবে ভারত।
ভারত টেস্ট দল : রোহিত শর্মা, শুবমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, রিশাভ পান্ত (কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, লোকেশ রাহুল (ফিটনেস পরীক্ষায় উতরে), ঋদ্ধিমান সাহা (ফিটনেস পরীক্ষায় উতরে)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৯ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন