Inqilab Logo

ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

চমকহীন প্রাথমিক দল

কাতারে জামালদের দু’টি প্রস্তুতি ম্যাচ | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ১২:০৩ এএম

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বে বাকি তিন ম্যাচের জন্য জাতীয় দলের ৩৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গতকাল ঘোষিত এই স্কোয়াডে নেই কোন চমক। গত মার্চে নেপালের বিপক্ষে ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে ক্যাম্পে ডাক পাওয়া ৩১ ফুটবলার থেকে এবার বাদ পড়েছেন একমাত্র টুটুল হোসেন বাদশা। তবে দলে ফিরেছেন তপু বর্মণ, তারিক কাজী ও মো. ইব্রাহিম। আগেরবার অনূর্ধ্ব-২৩ দলের কোটায় ডাক পাওয়া বাংলাদেশ পুলিশ এফসির ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েল লিগে দারুণ পারফরম্যান্স করায় এবার জায়গায় করে নিয়েছেন সিনিয়রদের মধ্যে। ঘোষিত দলের ৩৩ ফুটবলারের মধ্যে ২৮ জন সিনিয়র এবং ৫ জন রয়েছেন অনূর্ধ্ব-২৩ দলের।

১১ মে শেষ হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় পর্বের চার রাউন্ডের খেলা। লিগ শেষ হওয়ার আগেই শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। রাজধানী ঢাকার একটি হোটেলে জামাল ভ‚ইয়াদের ক্যাম্প হবে। ১০, ১১ এবং ১২ মে তিন ভাগে ক্যাম্পে উঠবেন ফুটবলাররা। যে ক্লাবের খেলা আগে শেষ হবে, সেই ক্লাবের ডাক পাওয়া ফুটবলাররা ক্যাম্পে উঠবেন। ঢাকায় ক্যাম্প শেষ করার পর ২১ বা ২২ মে কাতারে যাবে জাতীয় দল। সেখানে স্থানীয় দুই ক্লাবের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলার কথা কাতারকে জানিয়েছে বাফুফে। ২৫ এবং ২৯ মে ম্যাচ দু’টি খেলতে চায় বাংলাদেশ। আগামীকাল ঢাকায় আসছেন বাংলাদেশ দলে ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে। আফগানিস্তান, ভারত এবং ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের তিনটি ম্যাচ বাকি রয়েছে। ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে খেলবে লাল-সবুজরা।
এদিকে এএফসি কাপ খেলতে আজ মালদ্বীপে যাচ্ছে বসুন্ধরা কিংস। জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়াদের মধ্যে ১০ ফুটবলার এই ক্লাবের। মালেতে ১৪ মে শুরু হচ্ছে এএফসি কাপের ‘ডি’ গ্রুপের খেলা। গ্রুপ পর্বের খেলা শেষ করে ২১ মে মালদ্বীপ থেকে সরাসরি কাতারে যাবেন বসুন্ধরার আনিসুর রহমান জিকো, তপু বর্মণরা। করোনারভাইরাসের কারণে এবার প্রাথমিক দলের তালিকটা লম্বা করেছে বাফুফে। আর স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে পাঁচ ফুটবলারকে। যাতে মূল দলের কেউ করোনায় আক্রান্ত হলে স্ট্যান্ডবাইয়ে থাকা খেলোয়াড়কে নেয়া যায় একাদশে।

জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড
আনিসুর রহমান, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তপু বর্মন, মো. ইব্রাহিম, তারিক কাজি, শহিদুল আলম, সোহেল রানা, সাদ উদ্দিন, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, জামাল ভ‚ইয়া, মেহেদি হাসান, মেহেদী হাসান রয়েল, মো. ইমন, আশরাফুল ইসলাম রানা, মো. আবদুল­াহ, মানিক হোসেন, রাকিব হোসেন, রেজাউল করিম, হাবিবুর রহমান সোহাগ, সুমন রেজা এবং মো. জুয়েল। স্ট্যান্ডবাই: মিতুল মারমা, মো. আতিকুজ্জামান, আবু শাহেদ, ইমরান হোসেন, ফয়সাল আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চমকহীন প্রাথমিক দল
আরও পড়ুন