Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোলাপী রংয়ের, গোলাপের সুগন্ধিযুক্ত রোজ ‘টি’ এবার সিলেটে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ৪:৫২ পিএম

এবার বাজারে এসেছে গোলাপ ‘টি’। হোয়াইট টি, ইয়েলো টির পর চায়ের নতুন সংস্করণ এই রোজ টি। এ চায়ের বিশেষত্ব হলো মন ভূলানো গোলাপের সুগন্ধি। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে এক কেজি রোজ টি বিক্রি হয়েছে ৩ হাজার টাকা মূল্যে। নিলামে তোলা হয়েছিল মাত্র ১০ কেজি রোজ টি। নিলামে সেই চা পাতা কিনে নেয় এশিয়ান টি হাউস।

নিলাম কেন্দ্র থেকে জানা যায়, এবারই প্রথম শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে রোজ টি অফারিং করা হয়েছে। গত বুধবার চলতি মৌসুমের প্রথম নিলামে এই রোজ টি নিলামে তুলেছিল শ্রীমঙ্গল টি ব্রোকার লি.। এটি ছিল হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানের চা।
শ্রীমঙ্গল টি ব্রোকার লি. এর ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহম্মদ জানান, মাত্র ১০ কেজি রোজ টি উঠেছিল নিলামে। সেই চা প্রতি কেজি বিক্রি হয়েছে ৩ হাজার টাকা ধরে। তিনি বলেন, বাজারে এই চায়ের চাহিদা রয়েছে।
এশিয়ান টি সাপ্লাইয়ারের মালিক মো. রিয়াম চৌধুরী বলেন, পর্যটন নগরী শ্রীমঙ্গলে হোয়াইট টি ও ইয়েলো টির সঙ্গে সঙ্গে চাহিদা রয়েছে রোজ টিরও। রোজ ‘টি’ পান কালে সুগন্ধি ছড়াবে গোলাপের। এইকসাথে গোলাপি হবে চায়ের রং।
বৃন্দাবন চা বাগানের ব্যবস্থাপক মো. নাসির উদ্দিন খান জানান, বিশ্বের অনেক দেশেই উৎপাদন করা হয় রোজ টি। তবে তারা চায়ের পাতার সঙ্গে মিশিয়ে দেয় রোজ ফ্লেভার। আমরা চায়ের পাতার সঙ্গে গোলাপের পাতা মিশিয়ে উৎপাদন করেছি বিশেষায়িত এই রোজ চা। মিক্স করিনি কোনো কৃত্রিম ফ্লেভার। বাংলাদেশের অনেকেই চায়না, শ্রীলঙ্কা থেকে কিনে আনেন রোজ টি। নিজ দেশেই এমন চা কিনতে পারেন সৌখিন ও রুচিশীল ক্রেতারা এমন চিন্তা থেকেই পরীক্ষামূলক এই চা উৎপাদন শুরু করা হয়েছে। তিনি বলেন, চাহিদা বাড়লে উৎপাদনে প্রতিযোগীতা বাড়বে। এবার উৎপাদন করা হয়েছে ২০ কেজি রোজ টি। এর মধ্যে ১০ কেজি এই চা বিক্রি হয়েছে শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে। বাকি ১০ কেজি আগামী নিলামে তোলা হবে চট্টগ্রাম কেন্দ্রে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ