Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভারতকে জব্দ ইউরেনিয়ামের বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ৯:০৯ পিএম

ভারতের মহারাষ্ট্রে জব্দ করা উচ্চ তেজস্ক্রিয় ক্ষমতার ইউরেনিয়ামের বিষয়ে গভীরতর তদন্তের জন্য ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। শনিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরি এক বিবৃতিতে এই আহ্বান জানান।

ওই বিবৃতিতে বলা হয়, 'আমরা জানতে পেরেছি ভারতে অনুনোমোদিত ব্যক্তির কাছ থেকে সাত কেজির বেশি প্রাকৃতিক ইউরেনিয়াম জব্দ করা হয়েছে। এতে বলা হয় , ' সকল দেশেরই পরমাণু উপাদানের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখা উচিত এবং এই বিষয়ে গভীরতর তদন্তের প্রয়োজন। ' গত বৃহস্পতিবার অ্যান্টি টেরোরিজম স্কোয়াড ( এটিএস ) মুম্বাই থেকে সাত কেজি ইউরেনিয়ামসহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে । এটিএস কর্তৃপক্ষ জানায় , জব্দ করা ইউরেনিয়ামের মূল্য ২১ কোটি ভারতীয় রুপি। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ২৪ কোটি ১১ লাখ নয় হাজার পাঁচ শ ' ৬৫ টাকা ।

উচ্চ তেজস্ক্রিয়তাসম্পন্ন ইউরেনিয়াম বিরল ধাতু হিসেবে বিবেচিত। পরমাণু বোমা ও চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে এই ধাতু ব্যবহৃত হয় । গ্রেফতার ব্যক্তিরা হলেন জিগর জায়েশ পান্ডিয়া ও আবু তাহের আফজাল হুসাইন চৌধুরি । এটিএস জানায় , জিগর ও আবু তাহের তাদের কাছে থাকা ইউরেনিয়াম বিক্রির জন্য সম্ভাব্য ক্রেতা খোঁজ করার খবরের ভিত্তিতে গ্রেফতারের জন্য ফাঁদ পাতে এটিএস টিম ।

এটিএসের তথ্যমতে , থানে শহরের বাসিন্দা ২৭ বছর বয়সী জিগরকে ক্রেতার ছদ্মবেশে গিয়ে এটিএস সদস্যরা গ্রেফতার করে। পরে একই কায়দায় মুম্বাইয়ের মানখুরদ থেকে ইউরেনিয়ামসহ আবু তাহেরকে গ্রেফতার করা হয় । ভারতে নিরাপত্তা বাহিনীর ইউরেনিয়াম উদ্ধারের এটি দ্বিতীয় ঘটনা। এর আগে ২০১৬ সালে মহারাষ্ট্র থেকেই এক অভিযানে নয় কেজি ইউরেনিয়াম উদ্ধার করা হয় ।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড , ইন্ডিয়া টিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ