Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

শেয়ারবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ১২:০১ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বস্ত্র বা পোশাক খাতের কোম্পানি। এতে দিনের লেনদেন শেষে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে।

গতকাল লেনদেনের শুরু থেকেই দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাতে থাকে পোশাক খাতের বেশিরভাগ কোম্পানি। লেনদেনের শেষ পর্যন্ত পোশাক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৬টি কোম্পানির মধ্যে ৪২টির শেয়ার দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র ৬টির। দাম বাড়ার ক্ষেত্রে পোশাকের কোম্পানিগুলো দাপট দেখানোর কারণে মূল্য সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। তবে প্রথম আধাঘণ্টার লেনদেনে অন্যান্য খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় এক পর্যায়ে ডিএসই প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য সকাল সাড়ে ১০টার দরপতনের তালিকা থেকে বেশকিছু প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লেখায়।

এতে ঊর্ধ্বমুখী হয়ে ওঠে সূচক। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৪৫ পয়েন্টে উঠে এসেছে। প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৬৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১২৬টির এবং ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৫২ কোটি ৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪৮৬ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে লেনেদেন কমেছে ১৩৪ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ফিডের ৫৯ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৯ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোবাকো, এনআরবিসি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা এবং ম্যাকসন স্পিনিং। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৭টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ