Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

আমরা কি সিরিয়া-লিবিয়া হতে যাচ্ছি-মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জিয়াউর রহমানের স্বাধীনতার পদক সরানো তাদের (আওয়ামী লীগের) চরম সংকীর্ণতা। ‘আমি ছাড়া আর কেউ নাই’ এটা তাদের প্রধান চরিত্র। দেশের জন্য তাজউদ্দিন আহমেদ, ওসমানী, ভাসানী, ফজলুল হক ও সোহরাওয়ার্ধী সবার অবদান আছে। কিন্তু আওয়ামী লীগ কী কারো কথা বলে? আওয়ামী লীগ অনৈতিকভাবে কৌশলে ক্ষমতা দখল করে আছে। দেশে গণতন্ত্র কোথায়? আমরা কি সিরিয়া-লিবিয়া হতে যাচ্ছি? গতকাল রাজধানীর উত্তরার বাসায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ফের বিএনপি আন্দোলনে নামতে যাচ্ছে। দলকে সুসংগঠিত করে খুব শিগগিরই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গণসংযোগ করবেন। আর এ গণসংযোগের মধ্য দিয়েই শান্তিপূর্ণ আন্দোলন শুরু হবে। নির্বাচনী এলাকা ঠাকুরগাঁয়ে ঈদ করে ঢাকায় ফেরার পর এটাই তার প্রথম বার্তা।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মধ্যবর্তী নির্বাচন নয়, এই মুহূর্তে নির্বাচন চাই। তবে এ নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকারের অধীনে। তাহলে বোঝা যাবে জনগণ কোন দিকে। কিভাবে সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন করা যায় এজন্য আলোচনা করা উচিত। বিএনপির মহাসচিব বলেন, সরকার সঠিক পথে নয়, উল্টো পথে চলছে। এতে বিএনপি নয়, গোটা জাতি ক্ষতিগ্রস্ত হবে। গণতন্ত্রের কথা বলে আওয়ামী লীগ রাজনীতিকে বিরাজনীতিকরণ করছে। কাউকে দাঁড়াতে দিচ্ছে না। ফ্যাসিস্ট সিস্টেমের সঙ্গে গণতন্ত্রের সংগ্রাম অনেক কঠিন বিষয়। তবে একদিন না একদিন জনগণ ঘুরে দাঁড়াবে। দেশে এমন অবস্থা জনগণ বেশি দিন চলতে দেবে না। সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা ক্ষমতায় এসে জঙ্গি নির্মূল করেছেন- এমন কথা বলছেন। তাহলে জঙ্গি নির্মূল করলে এত জঙ্গি কোথা থেকে বের হচ্ছে। আমরা চাই প্রতিটা জঙ্গির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক। এরা দেশের ক্ষতি করবে। আওয়ামী লীগ অনৈতিকভাবে কৌশলে ক্ষমতা দখল করে আছে- এমন মন্তব্য করে তিনি বলেন, জাতীয় সংসদে আজ রামপাল নিয়ে কোনো আলোচনা হয় না। যদি গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকতো তাহলে এমনটা হতো না। দেশে গণতন্ত্র কোথায়? আমরা কি সিরিয়া-লিবিয়া হতে যাচ্ছি?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন