Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনিক মৃত্যুর সংখ্যা ফের ৫০ ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ফের ৫০ ছাড়লো। গত এক দিনে আরো ৫৬ জনের মৃত্যু হয়েছে; নতুন করে এক হাজার ৩৮৬ জন রোগী শনাক্ত হয়েছেন। দৈনিক মৃত্যু পঞ্চাশে নেমে তিনদিন পর আবার তা ছাড়িয়ে গেল। আগের দিনও ৪৫ জনের মৃত্যুর খবর এসেছিল। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন মৃত্যু যোগ করে দেশে করোনায় মোট মৃত্যু হলো ১১ হাজার ৯৩৪ জন। আর গত একদিনে নতুন শনাক্তদের নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৩ হাজার ৩২৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৭ লাখ ১০ হাজার ১৬২ জন হয়েছে। বাংলাদেশে করোনার প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছর ৮ মার্চ। তা সাড়ে সাত লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। এ বছর ১ মে তা সাড়ে ১১ হাজার ছাড়িয়ে যায়।

এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর। সে সময় টানা চার দিন মৃত্যুর সংখ্যা ছিল একশর ওপরে। এরপর দৈনিক মৃত্যুর সংখ্যা কমতে কমতে গত ৪ মে তা ৬১ জনে নামে। তার পরদিন মৃত্যুর সংখ্যা আরো কমে ৫০ জনে নামে। এরপর সংখ্যার উঠানামা থাকলেও তা পঞ্চাশের নিচেই ছিল। গতকাল রোববার তা আবার ছাড়িয়ে গেল।
বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ইতোমধ্যে ১৫ কোটি ৭৭ লাখ ছাড়িয়েছে; মৃত্যু হয়েছে ৩২ লাখ ৮৪ হাজারের বেশি মানুষের। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ। তবে মৃতের সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৫৪টি ল্যাবে ১৬ হাজার ৯১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫৬ লাখ ৩০ হাজার ৮৯৪টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ১৯ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৮১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৩৫ হাজার ৩৬২টি। বেসরকারি ব্যবস্থাপনায় ১৪ লাখ ৯৫ হাজার ৫৩২টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের ৩৮ জন পুরুষ আর নারী ১৮ জন। তাদের ৩৬ জন সরকারি হাসপাতালে, ১৫ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা গেছেন ৫ জন। তাদের মধ্যে ৩০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।
মৃতদের মধ্যে ২২ জন ঢাকা বিভাগের, ২১ জন চট্টগ্রাম বিভাগের, ৩ জন রাজশাহী বিভাগের, ৪ জন খুলনা বিভাগের, ২ জন বরিশাল বিভাগের, ১ জন সিলেট বিভাগের, ২ জন রংপুর বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত দেশে করোনায় মৃত্যু ১১ হাজার ৯৩৪ জনের মধ্যে ৮ হাজার ৬৫৩ জন পুরুষ এবং ৩ হাজার ২৮১ জন নারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ