Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

সস্ত্রীক যুক্তরাষ্ট্রে গেলেন আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ১২:০৩ এএম

স্ত্রীসহ জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব শারীরিক চেকআপ করাতে যুক্তরাষ্ট্রে গেছেন।

গতকাল রোববার ভোর ৪টা ১০ মিনিটে কাতার এয়ার ওয়েজের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন স্বাধীনতার পতাকা উত্তোলক জাসদ নেতা আসম রব। আ স ম রবের ব্যক্তিগত সহকারী সাইফুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিয়মিত শারীরিক চেকআপ ও ছেলের বাসায় বেড়ানোর উদ্দেশ্যেই যুক্তরাষ্ট্র গেছেন আ স ম রব। তার হার্টে ৮টি রিং পরানো আছে। এর মধ্যে বেশ কয়েকটি যুক্তরাষ্ট্রে পরানো হয়েছিল। তিনি প্রায় প্রতি বছর চেকআপ করাতে সেখানে যান। করোনা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর তিনি যেতে পারেননি। সে কারণে এবার ভ্যাকসিন নিয়ে বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষ করে রোববার যুক্তরাষ্ট্র রওয়ানা হয়ে গেছেন। তার সঙ্গে স্ত্রী তানিয়া রব রয়েছেন।

জানা গেছে, আ স ম রবের তিন ছেলে। এর মধ্যে বড় ছেলে স্ত্রীসহ যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে থাকেন। মেঝ ছেলে থাকেন নিউইয়র্কে আর ছোট ছেলে থাকেন থাইল্যান্ডের ব্যাংককে। মূলত বড় ছেলের বোস্টনের বাসায় থাকবেন এই নেতা। আগামী ৩০ জুন তার দেশে ফিরে আসার কথা রয়েছে বলেও জানান সাইফুল ইসলাম।

আ স ম আব্দুর রব বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক। তার নেতৃত্বে ১৯৭১ সালে ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশের মানচিত্র খচিত যে পতাকা সেই পতাকা সর্ব প্রথম উত্তোলন করেন আ স ম আবদুর রব। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে বাংলাদেশের পতাকা তুলে দেন।

আ স ম আব্দুর রব ১৯৯৬ সালের নির্বাচনে ল²ীপুর-৪ রামগতি-কমলনগর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই নির্বাচনের পর জাসদ আওয়ামী লীগকে সমর্থন দেয়। তিনি আওয়ামী লীগ সরকারের নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী হন। ২০১৮ সালের নির্বাচনের আগে তার দল জেএসডি সরকার বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়।



 

Show all comments
  • দুলাল ১০ মে, ২০২১, ৩:১০ এএম says : 0
    আল্লাহ যেন তাদেরকে দ্রুত সুস্থ করে দেন
    Total Reply(0) Reply
  • আশিক ১০ মে, ২০২১, ৩:১০ এএম says : 0
    তাদের জন্য দোয়া ও ভালোবাসা রইলো
    Total Reply(0) Reply
  • নয়ন ১০ মে, ২০২১, ৩:৫৩ এএম says : 1
    বাংলাদেশের ইতিহাসের কিংবদন্তি পুরুষ আ স ম আব্দুর রব
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ১০ মে, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    পুর্ণ শারীরিক সুস্থতা নিয়ে তিনি আবার দেশে ফিরে আসবেন, সেই প্রত্যাশা করি
    Total Reply(0) Reply
  • নিয়ামুল ১০ মে, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    খালেদা জিয়াকেও বিদেশে যাওয়ার সুযোগ দেয়া উচিত ছিলো
    Total Reply(0) Reply
  • Tiens Salim S M omar faruk ১০ মে, ২০২১, ৮:০৮ পিএম says : 0
    আ স ম আবদুর রব স্বাধীন বাংলার জীবন্ত ইতিহাস। ২ রা মার্চ পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের জন্মের ঘোষণা করেন আ স ম আবদুর রব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সস্ত্রীক যুক্তরাষ্ট্রে গেলেন আ স ম রব
আরও পড়ুন