Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩ আষাঢ় ১৪২৮, ০৫ যিলক্বদ ১৪৪২ হিজরী

করোনা পরিস্থিতিতে বিশেষ শর্তে হজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৮:৩১ এএম

করোনা মহামারির মধ্যে এ বছর ‘বিশেষ শর্ত’ ও বিধি অনুযায়ী অনুষ্ঠিত হবে পবিত্র হজ। রোববার (৯ মে) দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর- আরব নিউজ’র।

বিবৃতিতে বলা হয়েছে, কী পদ্ধতিতে এবং কোন কোন শর্ত মেনে হজ পালন করা যাবে তা পরে জানানো হবে। সউদি আরবের স্বাস্থ্য ইনস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে। করোনা পরিস্থিতিতে গত বছরও সীমিত আকারে হজ পালন হয়। সেবার শুধু সউদিতে বাস করা মানুষেরা হজ পালন করতে পেরেছিলেন।

মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজনের অন্যতম হজ। প্রতি বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসলিম হজ করতে সউদি যান। এছাড়া সারা বছরই ওমরাহ পালন করতে নানা দেশ থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতিবছর প্রায় ১ হাজার ২শ কোটি মার্কিন ডলার আয় করে।

আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো গত বছর করোনা মহামারির কারণে বিদেশিদের হজের অনুমতি দেওয়া হয়নি। গত বছর সীমিত পরিসরে মাত্র এক হাজার সউদি নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিদের হজের অনুমতি দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ