Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ইসরায়েলি সেনাবাহিনী আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৪:২০ পিএম

মুসলিমদের তৃতীয় সম্মানিত স্থান ফিলিস্তিনের আল আকসা মসজিদ এলাকায় কয়েক দিন যাবৎ তীব্র সংঘর্ষ চলছে। এ প্রসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনী মসজিদ আল-আকসায় ফিলিস্তিনিদের উপর আক্রমণ করে মানবতা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। গতকাল রোববার প্রধানমন্ত্রী ইমরান খান ফিলিস্তিনি মুসলিম ভাইদের আইনগত অধিকার রক্ষায় অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম ডেইলি জং জানায়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। এদিকে খৃষ্টধর্মের পোপ ফ্রান্সিস অধিকৃত জেরুসালেমে সহিংসতা বন্ধ করারও আহ্বান জানিয়েছিলেন।
তিনি বলেছেন, জেরুসালেম হিংস্রতার জায়গা নয়, উপাসনার জায়গা। সে জায়গার পবিত্রতা রক্ষা করা সবার দায়িত্ব। এ শহরের প্রতি শ্রদ্ধা বজায় রাখতে হবে।
এদিকে আল-আকসার নিরাপত্তা চেয়ে সউদী আরবের পবিত্র মসজিদুল হারামের প্রধান ইমাম শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস নিপীড়িত ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন। গতকাল লাইলাতুল কদর উপলক্ষে মসজিদুল হারামে রাতের নামাজে তাঁদের জন্য দোয়া করেন তিনি।
হারামাইন শরিফাইনের টুইটারে প্রকাশিত ভিডিওতে শায়খ সুদাইসকে কান্নাজড়িত কণ্ঠে দোয়া করতে শোনা যায়। তাতে তিনি বলেন, ‘হে আল্লাহ, আপনি মুসলিমদের জীবনকে পরিশুদ্ধ করুন।
হে আল্লাহ, মুসলিমদের জীবনের নিরাপত্তা দিন। হে আল্লাহ, আল আকসা মসজিদ রক্ষা করুন। দখলদার শত্রুদের হাত থেকে মসজিদ আকসা রক্ষা করুন’। সূত্র : পার্সটুডে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন