Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩ আষাঢ় ১৪২৮, ০৫ যিলক্বদ ১৪৪২ হিজরী

এবার সউদী সফরে গেলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৭:৩৪ পিএম

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু দুই দিনের সরকারী সফরে সোমবার সউদী আরব পৌঁছেছেন। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

দ্বিপক্ষীয় সম্পর্কের দীর্ঘ টানাপোড়েনের পর সউদী আরবে সফরে গেলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। সফরে মেভলুট কাভুসোগলু সউদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সাথে সাক্ষাত করবেন। প্রিন্স ফারহানের সাথে তার বৈঠককালে কভুসোগলু দ্বিপক্ষীয় বিষয় এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করবেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

সম্প্রতি বিভিন্ন ইস্যুতে সউদী-তুরস্ক সম্পর্কের অবনতি হয়েছে। এই প্রেক্ষিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর এই সফর বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে নতুন সম্পর্ক গড়ে তোলা সম্ভব। এতে তারা বাণিজ্য, দ্বিপক্ষীয় সম্পর্ক, লিবিয়া যুদ্ধসহ আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলবেন।

প্রথমত, উপসাগরীয় দেশগুলো একজোট হয়ে প্রতিবেশী কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করলে তুরস্ক কাতারের পাশে দাঁড়ায়। এরপর সউদী গুপ্তঘাতকদের হাতে সাংবাদিক জামাল খাসোগি নিহত হওয়ার পর সম্পর্কের আরও অবনতি ঘটে। সম্পর্কের অবনতির পর অনানুষ্ঠানিক ভাবে তুরস্কের পণ্য বর্জন করে সউদী আরব। এছাড়া সউদীতে তুরস্কের আটটি স্কুল বন্ধ করে দেয়া হয়েছে।

বহুবছর ধরে চলে আসা বৈরিতা ও উত্তেজনা কমিয়ে সউদী ও মিসরের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক এগিয়ে নিতে চায় তুরস্ক। এদিকে যুক্তরাষ্ট্রের আরেক আঞ্চলিক মিত্র মিশরের সঙ্গে চলতি সপ্তাহে আলোচনার পর সউদী সফরের পরিকল্পনা করলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এর আগে গত মঙ্গলবার (৪ মে) সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনালাপ করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

এর আগে মিশরের সাথেও আলোচনা করেছেন এরদোগান। মার্কিন-আরব যে মিত্রজোট মধ্যপ্রাচ্যে রয়েছে ওই দেশগুলোর সাথে সম্পর্কোন্নয়নে এরদোগান যে সচেষ্ট হয়ে উঠেছেন তা স্পষ্ট হয়ে উঠছে। গত মার্চ থেকেই মিশরের আথে সম্পর্ক এগিয়ে নেয়ার কথা বলে আসছে তুরস্ক। সূত্র: আনাদোলু এজেন্সি, সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ