Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাংলাদেশের গ্রুপে ভারত ও দক্ষিণ কোরিয়া

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বারো দলের অংশগ্রহণে আগামী ৭ অক্টোবর ভারতের আহমেদাবাদে শুরু হচ্ছে বিশ্বকাপ কাবাডি প্রতিযোগিতা। কাবাডির সেরা এই আসরে অংশগ্রহণকারী দলগুলো দুই গ্রæপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ গ্রæপে জায়গা হয়েছে বাংলাদেশের। এখানে লাল-সবুজদের প্রতিপক্ষ থাকছে বর্তমান চ্যাম্পিয়ন শক্তিশালী ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আর্জেন্টিনা। ‘বি’ গ্রæপের দলগুলো হলো- গত আসরের রানার্সআপ ইরান, জাপান, আমেরিকা, থাইল্যান্ড, পোল্যান্ড ও কেনিয়া। আসরকে সামনে রেখে গ্রæপ নির্ধারণের জন্য গত ৫ সেপ্টেম্বর দিল্লিতে ড্র অনুষ্ঠিত হয়।
বিশ্বকাপ কাবাডিতে ২০০৪ ও ২০০৭ সালে ব্রোঞ্জপদক জিতেছিলো বাংলাদেশ পুরুষ কাবাডি দল। তখন দলের কোচ ছিলেন আবদুল জলিল। এবার তিনি দলের দায়িত্বে না থাকলেও পদক জয়ের আশা নিয়েই আহমেদাবাদে যাবে লাল-সবুজরা। বিশ্বকাপ কাবাডির তৃতীয় আসরে ভালো করতে কোচ সুবিমল চন্দ্র দাসের তত্ত¡াবধানে প্রস্তুতি সেরেছে বাংলাদেশ। গেল দু’মাস ধরেই অনুশীলন করছে লাল-সবুজের পুরুষ কাবাডি দল। ৪৫ জন খেলোয়াড় নিয়ে জাতীয় দলের অনুশীলন শুরু হলেও পরে তা ২০ জনের দল করা হয়। এখন সেই সংখ্যা ছেটে ১৫ জনের চূড়ান্ত দল গঠন করা হয়েছে। এবারের বিশ্বকাপেও বাংলাদেশ পদক জয়ের লক্ষ্যে অংশ নিচ্ছে। এমনটাই জানান কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি ও ট্রেনিং অ্যান্ড সিলেকশন কমিটির চেয়ারম্যান নিজামউদ্দিন চৌধুরী পারভেজ। তিনি বলেন, ‘আমরা বিশ্বকাপে পদক জয়ের ধারাবাহিকতায় থাকতে চাই। সে লক্ষ্যেই কঠোর অনুশীলনের মাধ্যমে ভালো মানের দল গঠন করেছি। আশা করি খেলোয়াড়রা আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।’ পারভেজ আরো বলেন, ‘আমাদের প্রধান প্রতিপক্ষ ভারত ও দক্ষিণ কোরিয়া। দু’টি দলের যে কোন একটির বিপক্ষে জয় পেলেই সেমিফাইনাল নিশ্চিত হবে আমাদের। কারণ আমি আশাবাদি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে জয়ের ব্যাপারে।’ কোচ সুবিমল চন্দ্র দাস বলেন, ‘আমাদের প্রস্তুতি ভালো। দলও শক্তিশালী হয়েছে। তাই বিশ্বকাপে পদক জয়ের ব্যাপারে আমি আশাবাদি।’
অবাক হলেও সত্যি যে, আগের দু’আসরে খেলা দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিশালী দল পাকিস্তান এবার ভিসা জটিলতার কারণে খেলতে পারছে না। ফলে পাকিস্তানের বদলে থাইল্যান্ড এবং আমেরিকার বলয় থেকে কানাডার পরিবর্তে আর্জেন্টিনা খেলবে। বাংলাদেশ আগামী ৮ অক্টোবর প্রথম ম্যাচে ইংল্যান্ডের মোকাবিলা করবে। এরপরও ১১ অক্টোবর ভারত, ১৩ অক্টোবর দক্ষিণ কোরিয়া, ১৭ অক্টোবর অস্ট্রেলিয়া ও ১৯ অক্টোবর আর্জেন্টিনার বিপক্ষে বাকি চার ম্যাচ খেলবে লাল-সবুজরা। ২১ অক্টোবর সেমিফাইনাল এবং পরদিন আসরের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের গ্রুপে ভারত ও দক্ষিণ কোরিয়া
আরও পড়ুন