Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কিশোরীদের নিয়ে মহাপরিকল্পনা বাফুফের

কৃষ্ণারা মাসিক ভাতা পাবেন

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বছরের পর বছর যেখানে জাতীয় দলের পুরুষ ফুটবলাররা দেশবাসীকে হতাশা ছাড়া আর কিছুই দিতে পারেনি, সেখানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের কিশোরীরা আশার আলো জ্বালিয়েছে। তাদের সাফল্যে দেশের মহিলা ফুটবলের যেন নবজাগরণ ঘটেছে। সদ্য সমাপ্ত এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে কৃষ্ণা, সানজিদা, স্বপ্না, মরিয়ারা বুঝিয়ে দিয়েছেন বাংলাদেশের নারী ফুটবলাররাও পারে সেরার খেতাব জিততে। তাদের কন্ঠে বর্তমানে একটাই সুর ‘আমরাও পারি, জিততেও পারি’। দেশকে সাফল্য এনে দেয়ায় কিশোরীদের নিয়ে এখন ভাবতে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। হঠাৎই যেন বাফুফে কর্তারা নড়েচড়ে বসলেন। সিদ্ধান্ত নিলেন, বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ জাতীয় মহিলা দলের ২৩ ফুটবলারকে আগামী এক বছর মাসিক ভাতা দেয়ার। সবকিছু ঠিক থাকলে চলতি মাস থেকেই ভাতা পাবেন কৃষ্ণা রানীরা। সঙ্গে তাদের জন্য নিবিড় প্রশিক্ষণের ব্যবস্থাও করা হচ্ছে।
গত ৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে সংযুক্ত আরব আমিরাতকে ৪-০ গোলে হারিয়ে মিশন শেষ করে লাল-সবুজের কিশোরীরা। ফলে আসরের ‘সি’ গ্রæপে অপরাজিত থেকেই সেরার খেতাব জিতে নেয় তারা। জায়গা পায় টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে। আগামী বছরের সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। এই পর্বে জাপান, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, লাওস, উত্তর কোরিয়া, বাংলাদেশ ও স্বাগতিক থাইল্যান্ড খেলবে। এখানকার শীর্ষ তিন দল পরবর্তীতে খেলবে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে। তাই চূড়ান্ত পর্বটি খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। এই পর্বে যাতে লাল-সবুজের কিশোরীরা ভালো করতে পারে সে জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেছে বাফুফে। গতকাল নির্বাহী কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে কৃষ্ণা, মারিয়া, স্বপ্নাদের নিয়ে মহাপরিকল্পনার কথা জানান বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন নিজেই। তিনি বলেন, ‘থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৭ সালের এএফসি অ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করায় বাংলাদেশ কিশোরী দলের সব ফুটবলার এবং কোচিং স্টাফদের আমি আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানাচ্ছি। থাইল্যান্ডে যেন মেয়েরা ভাল ফল করতে পারে, সেজন্য আমরা তাদের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেছি, যা নির্বাহী কমিটি অনুমোদন দিয়েছে। সেই অনুযায়ী আজ থেকে আমরা কাজ শুরু করতে যাচ্ছি।’ সালাউদ্দিন আরো বলেন, ‘পরিকল্পনাটা হবে এক বছর মেয়াদী। বাফুফে ক্যাম্পে আপাতত ২৩ ফুটবলার থাকলেও এএফসির নিয়ম অনুযায়ী মোট ২৮ জনকে রেজিস্ট্রেশন করিয়ে রেখেছি আমরা। ফলে শিগগীরই আরও ৫ ফুটবলার যোগ দেবেন ক্যাম্পে। কোচিং স্টাফে যুক্ত হবেন একজন করে ফিজিক্যাল ট্রেনার, ফিজিও থেরাপিস্ট এবং গোলরক্ষক কোচ। সঙ্গত কারণেই একজন মহিলা ফিজিওথেরাপিস্ট লাগবে আমাদের। যদি দেশে পাওয়া যায়, তাহলে তো ভালোই হয়। নয়তো বিদেশ থেকে মহিলা ফিজিওথেরাপিস্ট আনবো আমরা। তবে ফিজিক্যাল ট্রেনার এবং গোলরক্ষক কোচ অবশ্যই নেয়া হবে বিদেশী কাউকে। আমরা অচিরেই বিজ্ঞাপন দিয়ে তাদের ইন্টারভিউ নেয়া শুরু করবো। তাছাড়া বাফুফে ভবনে বাংলা, ইংরেজি ও অংক বিষয়ে পারদর্শী চারজন শিক্ষক রাখা হবে। তাদের অধীনেই মেয়েরা পড়াশোনা করে পরীক্ষার সময়ে নিজ এলাকার স্কুলে গিয়ে পরীক্ষা দেবে।’
বাফুফে সভাপতি যোগ করেন, ‘আমরা জাপান, চীন, কোরিয়া ও থাইল্যান্ডের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার চেষ্টা করবো। কেননা বিশ^ মহিলা ফুটবলে ওরাই এখন শক্তিশালী দেশ। আমরা তো বাছাই পর্বে প্রতিপক্ষকে ৫-১০ গোল করে দিয়েছি। কিন্তু চূড়ান্ত পর্বে তো এটা সম্ভব না। বরং আমাদেরই তারা টার্গেট করবে। এজন্য আগেভাগেই ওদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেললে ওদের সম্পর্কে এবং আমাদের সামর্থ্য সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাবে। মেয়েদের ঠিক বেতন না, ওদের দেয়া হবে মাসিক ভাতা। যেটা ছেলেদের চেয়েও বেশি। তবে অঙ্কটা বলা যাবে না টার্মস এ্যান্ড কন্ডিশন অনুযায়ী।’ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি, বাদল রায়, মহিউদ্দিন মহি, তাবিথ আওয়াল ও সদস্য মাহফুজা আক্তার কিরণ।
এদিকে ডাক পাওয়া ২৩ জনের ২২ জনই সদ্যসমাপ্ত এএফসি অ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের গ্রæপ চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দলের সদস্য। সেখান থেকে বাদ পড়েছে রুমা। তার স্থলাভিষিক্ত হয়েছেন জোৎ¯œা। জানা গেছে, গতকাল ও আজ কিশোরীদের বিশ্রাম দেয়া হবে। আগামীকাল থেকে মাঠের অনুশীলন শুরু হবে তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিশোরীদের নিয়ে মহাপরিকল্পনা বাফুফের
আরও পড়ুন