Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইংল্যান্ড টেস্ট দলে ৩ নুতন মুখ ১১ বছর পর টেস্ট দলে ফিরেছেন বেটি!

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কাকতালীয়ই বটে। টেস্ট অভিষেক তার বাংলাদেশের বিপক্ষে, ১৩ বছর আগে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্টে অভিষেক, ফিরছেন ইংল্যান্ড অফ স্পিনার গ্যারেথ বেটি সেই বাংলাদেশের বিপক্ষে এবং টেস্টে ফেরার সম্ভাবনাটা দেখছেন সেই চট্টগ্রামেই। আরো একটি কাকতালীয় ঘটনা আছে। টেস্ট ক্যারিয়ার থমকে দাঁড়িয়েছিল এই অফ স্পিনারের ১১ বছর আগে, চেস্টারলি স্ট্রিট টেস্টে বাংলাদেশের বিপক্ষে, টেস্টে ফেরার স্বপ্ন দেখা ছেড়ে দেয়া ৩৮ বছর বয়সী সেই গ্যারেথ বেটিই কি না ফিরছেন বাংলাদেশের বিপক্ষে! টেস্ট ক্যারিয়ার মাত্র ৭ ম্যাচের-উইকেট সংখ্যাও বলার মতো নয়-সর্বসাকূল্যে ১১ উইকেট। বাংলাদেশের বিপক্ষে নেই আহামরি পারফরমেন্সÑতিন টেস্টে নামতা গুনে একটি করে উইকেট! তারপরও বাংলাদেশ সফরে টেস্ট দলে কাকতালীয়ভাবে জায়গা হয়েছে তার দলের স্পিন শক্তি বাড়াতে। আদিল রশিদ, মইন আলীর পাশে রাখা হয়েছে তাকে। প্রথম শ্রেনীর ক্রিকেটে বোলিং রেকর্ডটা তার বেশ ভাল, ২৩৮ ম্যাচে ৬২৫ উইকেট। চলমান ইংলিশ কাউন্টি ক্রিকেটে সারের হয়ে ৪১ উইকেট পেয়ে এসেছেন আলোচনায়।
ইংল্যান্ড টেস্ট দলে গ্যারেথ বেটি’র প্রত্যাবর্তনটা কাকতালীয়, তার চেয়েও কাকতালীয় ঘঁটনা টপ অর্ডার হাসিব হামিদের ১৭ সদস্যের টেস্ট স্কোয়াডে ঠাঁই পাওয়া। মাসখানেক আগে ম্যানচেস্টারে ল্যাঙ্কাশায়ারের হয়ে ইয়র্কশায়ারের বিপক্ষে ব্যাক টু ব্যাক ইনিংসে সেঞ্চুরি করে চোখ ছানাবড়া করে দিয়েছেন ইংল্যান্ড নির্বাচকদের। ল্যাঙ্কাশায়ার ক্রিকেট ইতিহাসে ৫ম সর্বকনিষ্ঠ সেঞ্চুরির রেকর্ডধারী এই তরুণ বাংলাদেশে এ বছরের জানুয়ারি-ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন, বাংলাদেশ কন্ডিশন সম্পর্কে আছে ধারণা, এই অভিজ্ঞতাও বিচার্য হয়েছে বাংলাদেশ সফরে টেস্ট দলে নির্বাচনে। টেস্ট দলে নতুন মুখ অন্য দু’জন হলেন ব্যাটসম্যান বেন ডাকেট ও অলরাউন্ডার জাফর আনসারি। বাংলাদেশ সফরের জন্য ১৭ সদস্যের টেস্ট ও ১৫ সদস্যের ওয়ানডে স্কোয়াড গতকাল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফর থেকে সরে দাঁড়ানো ইংলিশ টপ অর্ডার অ্যালেক্স হেলসের জায়গায় অভিষেক হতে পারে ১৯ বছর বয়সী হামিদের। সে স্বপ্ন পূরণে প্রতীক্ষার প্রহর গুনছেন হাসিব হামিদÑ‘দীর্ঘ পরিসরের ম্যাচে অমি আমার সামর্থ্য নিয়ে আত্মবিশ্বাসী। মাত্র ১৯টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছি, তা জানি। যখন কঠিন পরিস্থিতির মধ্যে ঠেলে দেয়া হচ্ছে, তখন দ্রæত শিখতে পারব। ঠিক এই মুহূর্তে আমি আমার অবস্থান ধরে রাখতে বাংলাদেশের বিপক্ষে যথেষ্ট বলে মনে করছি।’
এদিকে টেস্ট দলে নতুন ডাক পাওয়া ২২ বছর বয়সী ডাকেটের ঘরোয়া ক্রিকেটে কেটেছে অসাধারণ একটি মৌসুম। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে পেয়েছেন চারটি শতক। ওয়ানডেতে রান করেছেন ৯৯ গড়ে। টেস্ট অভিষেকের প্রতীক্ষার প্রহর গুনছেন তিনিও।
গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে অভিষেক হয়েও রাখতে পারেননি অবদান জাফর আনসারী। পরিত্যক্ত ম্যাচে ব্যাটিং, বোলিংয়ের সুেেযাগই পাননি এই বাঁ হাতি অল রাউন্ডার। পাকিস্তােেনর বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন ২৪ বছর বয়সী আনসারি। তবে আঙুলে চোট পাওয়ায় সেবার খেলা হয়নি। তবে এই মৌসুমে ঘরোয়া ক্রিকেটে ৩১ গড়ে ৩৯ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার এবার গেরো খুলতে চান।
বাংলাদেশ সফরে আপত্তি জানানোয় ইংল্যান্ডের ওয়ানডে নেতৃত্ব পাওয়া উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলারের কপাল খুলেছে। টেস্ট দলে ফিরেছেন তিনি। ফিরেছেন পেস বোলার মার্ক উডও। বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম পেলেও ইংল্যান্ডের অন্যতরম ব্যাটিং ভরসা জো রুট আছেন টেস্ট দলে। এদিকে অনুশীলনের জন্য টেস্ট দলের অন্যদের চেয়ে এক সপ্তাহ আগে বাংলাদেশ সফরে এসেও অনুশীলন ম্যাচ খেলবেন না ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক। দ্বিতীয় সন্তানের মুখ দর্শনে সফরের মাঝেই ইংল্যান্ডে ফিরে যাবেন তিনি। তবে প্রথম টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন তিনি।
বাংলাদেশ সফরে ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড
আলিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জেমস অ্যান্ডারসন, জাফর আনসারি, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যাল্যান্স, গ্যারেথ বাটি, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।
বাংলাদেশ সফরে ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড
জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জ্যাক বল, স্যাম বিলিংস, লিয়াম ডসন, বেন ডাকেট, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জ্যাসন রয়, বেন স্টোকস, জেমস ভিনস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড টেস্ট দলে ৩ নুতন মুখ ১১ বছর পর টেস্ট দলে ফিরেছেন বেটি!
আরও পড়ুন