Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

এইচএফপিএ’র বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ১২:০৪ এএম

আপত্তিকর প্রশ্ন ও মন্তব্যের কারণে কয়েক বছর ধরে এইচএফপিএ’র সংবাদ সম্মেলনে যান না তিনি। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন তথা এইচএফপিএ’র বিরুদ্ধে এবার মুখ খুললেন স্কারলেট জোহানসন। একগুচ্ছ অভিযোগের পাশাপাশি তিনি জানান, প্রয়োজনীয় সংস্কার না হলে এ সংগঠনের কোনো অনুষ্ঠানে অংশ নেবেন না।
সংগঠনটির বিরুদ্ধে বর্ণ বৈষম্য, অপেশাদার, অনৈতিক আচরণ ও আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে বছরের শুরুতে। নেটফ্লিক্সের পর সম্প্রতি আমাজন স্টুডিও এইচএফপিএ’র সংস্কার পরিকল্পনা নিয়ে কথা বলেছে। বৃহস্পতিবার সাংবাদিকদের এ সংগঠন জানায়, সদস্যদের বর্ণবৈচিত্র্যে গুরুত্ব দেয়া হচ্ছে। সদস্যদের উপহার ও অর্থ লেন-দেনে বিধিনিষেধ আনা হচ্ছে। এর বাইরেও স্কারলেটের অভিযোগ রয়েছে। এক বিবৃতিতে জানান, এইচএফপিএ’র সংবাদ সম্মেলনে যৌন রসাত্মক প্রশ্ন ও মন্তব্যে তিনি বিব্রতবোধ করেন। তিনি মনে করেন, কোনো ধরনের সংস্কার না হলে এই সংগঠন থেকে ইন্ডাস্ট্রির দূরে থাকা উচিত। তিনি জানান, ছবির প্রচারে সংবাদ সম্মেলন ও পুরস্কারের আসরে প্রায়ই যৌন রসাত্মক প্রশ্ন শুনতে হয়। এইচএফপিএ’র কোনো কোনো সদস্য তো যৌন হেনস্তার কাছাকাছি চলে আসেন। তাই কয়েক বছর ধরে সংবাদ সম্মেলনে থাকতে অস্বীকৃতি জানিয়ে আসছেন।
স্কারলেটের মতে, এখন যদি সবাই সংগঠনটি থেকে মুখ ফিরিয়ে নেয় তবে তারা সংস্কারে যেতে বাধ্য হবে। প্রসঙ্গত, একাডেমি অ্যাওয়ার্ডসের পর হলিউডের সবচেয়ে নামি পুরস্কার গোল্ডেন গ্লোব। এটি দিয়ে থাকে এইচএফপিএ। স্কারলেট জোহানসন পাঁচ এ পুরস্কারে মনোনীত হয়েছেন। সূত্র : ডেডলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ