Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

চার আলীতে পাকিস্তানের রেকর্ডময় সিরিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০২ এএম

হারারেতে একক আধিপত্যেই প্রথম টেস্ট ইনিংসে জিতেছিল পাকিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও একই পুনরাবৃত্তি করে দেখালো সফরকারীরা। শেষ টেস্ট পাকিস্তান জিতেছে এক ইনিংস ও ১৪৭ রানে। ফলে দুই টেস্টের সিরিজ ২-০ তে নিশ্চিত করেছে সফরকারীরা।
গতপরশুই বোঝা গিয়েছিল টেস্টের চতুর্থ দিন কী হতে যাচ্ছে। খালি দেখার ছিল জিম্বাবুয়ের প্রতিরোধ কতক্ষণ টেকে। শুরুতে স্বাগতিকদের শেষ জুটিকে দৃঢ়চেতা মনে হলেও মাত্র ৫ ওভারই টিকতে পেরেছে এই প্রতিরোধ। শাহীন আফ্রিদি ফলোঅনে পড়ে যাওয়া জিম্বাবুয়ের শেষ উইকেটটি তুলে নিলে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২৩১ রানে।
অবশ্য এর আগে ভালোই প্রতিরোধ দেওয়ার চেষ্টা করেছিলেন পেসার বলে পরিচিত লুক জংগে। ৭০ বলে ৩৭ রান করা এই জিম্বাবুইয়ানকে গ্লাভসবন্দি করান শাহীন। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫২ রানে ৫ উইকেট নেন শাহীন। পাকিস্তান পেসারের আগের সেরা ছিল ৫/৭৭। এই টেস্টের তৃতীয় বোলার হিসেবে ৫ উইকেট পেলেন তিনি। প্রথম ইনিংসে হাসান আলীর পর দ্বিতীয় ইনিংসে নুমান আলীও পেয়েছেন ৫ শিকার। পরে শাহীনের এই অর্জনে অনন্য এক কীর্তিও গড়েছে পাকিস্তান। এই প্রথম কোনও টেস্টে পাকিস্তানের তিন বোলার নিয়েছেন ৫ উইকেট। সার্বিকভাবেও এমন নজির খুব বেশি নেই। এ নিয়ে হলো ষষ্ঠবার, ১৯৯৩ সালের পর প্রথম।
বোলাররা আধিপত্য বিস্তার করলেও ম্যাচসেরা হয়েছেন আবিদ আলী। এই ডাবল সেঞ্চুরিয়ানের সঙ্গে শতকের দেখা পেয়েছিলেন আজহার আলীও। আর তাতেই রানের পাহাড়ে জিম্বাবুয়েকে পিষ্ট করতে পেরেছে পাকিস্তান। সফরটি সত্যিকার অর্থেই আলীময়! তবে পুরো সিরিজে অসাধারণ বোলিং করায় সিরিজ সেরার পুরস্কার উঠেছে হাসানের হাতে।
পাকিস্তান ১ম ইনিংস : ৫১০/৮ ডি. (আবিদ ২১৫*, আজহার ১২৬, নুমান ৯৭; মুজারাবানি ৩/৮২)। জিম্বাবুয়ে : ১৩২ (ফলোঅন) ও ২য় ইনিংস : ২৩১ (চাকাভা ৮০, টেলর ৪৯; শাহীন ৫/৫২, নুমান ৫/৮৬)। ফল : পাকিস্তান ইনিংস ও ১৪৭ রানে জয়ী। ম্যাচ সেরা : আবিদ আলী। সিরিজ : পাকিস্তান ২-০ ব্যবধানে জয়ী। সিরিজ সেরা : হাসান আলী।

 



 

Show all comments
  • Alifa Jannat Ayra ১১ মে, ২০২১, ৪:৫১ এএম says : 0
    "শাহীন শাহ আফ্রিদি একমাত্র ‘ব্যতিক্রম’। নামে ‘আলী’ নেই, কিন্তু তিনিও তুলে নিয়েছেন ৫ উইকেট"
    Total Reply(0) Reply
  • Sahel Mahmud ১১ মে, ২০২১, ৪:৫১ এএম says : 0
    জিম্বাবুয়ের সাথে সবাই পার্ট নেয়
    Total Reply(0) Reply
  • Syed Parvej Ali ১১ মে, ২০২১, ৪:৫১ এএম says : 0
    Pakistan and Bangladesh only these two teams feel pity for Zimbabwe and arrange series as well.
    Total Reply(0) Reply
  • Md Sajib Islam ১১ মে, ২০২১, ৪:৫২ এএম says : 0
    অভিনন্দন পাকিস্তান টিম
    Total Reply(0) Reply
  • Sheikh Shohel ১১ মে, ২০২১, ৪:৫২ এএম says : 0
    Congratulations Pakistan
    Total Reply(0) Reply
  • Sheikh Shohel ১১ মে, ২০২১, ৪:৫২ এএম says : 0
    Congratulations Pakistan
    Total Reply(0) Reply
  • Obonill Akash ১১ মে, ২০২১, ৪:৫৩ এএম says : 0
    জিম্বাবুয়ে আছে বোধ হয়, বাংলাদেশ/ পাকিস্তান এখনো ভাব নিতে পারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন