Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

রেমডিসিভির-সহ ৪টি ওষুধ নিয়ে ট্রায়ালে নামছে ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ৪:৩১ পিএম

হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের মৃত্যুর হাত থেকে বাঁচাতে বাজারে চালু ৪টি ওষুধ কতটা কার্যকরী হতে পারে তা নিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ৩০টিরও বেশি দেশে বেশ বড় মাপের (‘র‌্যান্ডমাইজ্‌ড’) এই পরীক্ষা চালানো হবে।

‘সলিডারিটি’ নামের এই কর্মসূচিতে মানুষের শ্বসনতন্ত্রে প্রদাহ কমাতে পারে যে ওষুধগুলি, সেই ‘রেমডেসিভির’, ‘ইন্টারফেরন’, ম্যালেরিয়ার ওষুধ ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ এবং এডসের দু’টি ওষুধ ‘লোপিনাভির’ ও ‘রিতোনাভির’ নিয়ে ওই ট্রায়াল শুরু হতে চলেছে বলে ডব্লিউএইচও সূত্রের খবর। ওই ওষুধগুলি হাসপাতালে গুরুতর অবস্থায় থাকা কোভিড রোগীদের দেহের ভেঙে পড়া স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থাকে কতটা সক্রিয় করে তুলতে পারে বা আদৌ পারে কি না, ট্রায়ালে এই সব খতিয়ে দেখা হবে।

‘সলিডারিটি’ কর্মসূচির চেয়ার ‘নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেল্থ’-এর বিজ্ঞান বিষয়ক অধিকর্তা জন-আর্ন রটিনজেন বলেছেন, ‘গত বছর ডব্লিউএইচও এমন একটি ট্রায়াল চালিয়েছিল কয়েকটি দেশে। তবে সেটি ছিল ছোট মাপের। হাসপাতালে থাকা কোভিড রোগীদের মৃত্যু রুখতে তখন এই ওষুধগুলির কোনওটিকেই তেমন সফল হতে দেখা যায়নি। তবে সত্যই এই ওষুধগুলির সেই ক্ষমতা রয়েছে কি না তা বুঝতে এ বার বড় মাপের ট্রায়াল শুরু হতে চলেছে ৩০টি দেশে।’

তবে এই ওষুধগুলি হাসপাতালে গুরুতর অবস্থায় থাকা কোভিড রোগীদের দেহের ভেঙে পড়া প্রতিরোধী ব্যবস্থাকে ফের জাগিয়ে তুলতে পারে-- এই বিশ্বাস থেকেই এ বারের ট্রায়ালের আয়োজন, জানিয়েছেন রটিনজেন। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • শওকত আকবর ১১ মে, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    ভালো ভাবে ,,,,???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ