Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

লক্ষ্মীপুরে বোনাস ও ওভারটাইম পরিশোধের দাবিতে সড়ক অবরোধ

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ৬:৩৪ পিএম | আপডেট : ৬:৩৫ পিএম, ১১ মে, ২০২১

ঈদ বোনাস ও ওভারটাইম পরিশোধের দাবিতে লক্ষ্মীপুরে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্ট্রিজ লি: এর শ্রমিকরা মঙ্গলবার (১১ মে) দুপুরে রায়পুর-লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। বুধবার বোনাস ও ওভারটাইম পরিশোধের আশ্বাসে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন ইউএনও সাবরীন চৌধুরী, সহকারী পুলিশ সুপার (সার্কেল) স্পিনা রানী প্রামানিক, ওসি আব্দুল জলিল।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, কারখানাটিতে ১২শ’ ৫০ জন শ্রমিক কর্মরত। তাদের প্রতি মাসের বেতন দেওয়া হয়েছে। কিন্তু ৫ মাসের অধিক সময় ধরে তারা ওভারটাইম ভাতা পায়নি। ঈদ বোনাসের পুরোটা থেকেও বঞ্চিত করা হচ্ছে তাদের। বোনাসের একটি অংশ পরিশোধ করেই ৬ দিনের ঈদ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এমন অবস্থায় ক্ষুব্ধ হয়ে ওঠে শ্রমিকরা। তারা কারখানার অভ্যন্তরে বিক্ষোভ প্রদর্শন করে দাবি দাওয়া জানাতে থাকে। জেনারেল ম্যানেজার তাদের কোনো সদুত্তর দিতে না পারায় তারা রায়পুর-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে। প্রায় ঘন্টাব্যাপী এ অবরোধের সড়কের দু’পার্শ্বে শত শত যানবাহন আটকা পড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি করে।

বেঙ্গল স্যু ইন্ডাষ্ট্রিজ লি: এর জেনারেল ম্যানেজার বিপ্লব পাল বলেন, ব্যাংকিং সমস্যার কারণে রপ্তানি বিল উত্তোলন করা যায়নি। এ কারণে শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। বুধবার বিকালের মধ্যে তাদের পাওনার ১৫% পরিশোধ করা হবে। ঈদের পর মালিকপক্ষ আসলে এবং ব্যাংকিং চালু হলে সকলের দাবি-দাওয়া পূরণ করে দেওয়া হবে।

রায়পুর থানার ওসি আবদুল জলিল বলেন, ঘটনাস্থলে গিয়ে শ্রমিক-কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সড়ক থেকে অবরোধ প্রত্যাহার করানো হয়েছে। বুধবারের মধ্যে শ্রমিকদের প্রাপ্যের একটি অংশ পরিশোধের বিষয়ে মালিকপক্ষ আশ্বাস দিয়েছেন। শ্রমিকদের আন্দোলন শান্তিপূর্ণ হওয়ায় সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ