Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর নামে কুমিল্লায় উইমেন্স ইউনিভার্সিটি চায় সরকারি মহিলা কলেজের ছাত্রীরা

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : প্রতœতাত্তি¡ক নিদর্শনে হাজার বছরের বৌদ্ধ সভ্যতা ও সমতটের প্রাচীন রাজধানী ঐতিহাসিক জেলার নাম কুমিল্লা। সুলতানি ও মোগল আমলের অসংখ্য মুসলিম কীর্তি রয়েছে এ কুমিল্লায়। কৃষি, শিক্ষা, শিল্প-সংস্কৃতি ও রাজনীতিতে অগ্রসর জনপদ কুমিল্লা। আর এ প্রাচীন শহরেই নারী শিক্ষা প্রসারে উইমেন্স ইউনিভার্সিটি চায় কুমিল্লা সরকারি মহিলা কলেজের ছাত্রীরা। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নামে সরকারি মহিলা কলেজের ক্যাম্পাসেই ওই ইউনিভার্সিটি প্রতিষ্ঠার প্রস্তাব উঠেছে ছাত্রীদের পক্ষ থেকে। যা বাস্তবায়িত হলে এ অঞ্চলের নারী শিক্ষার্থীদের স্বপ্নের দুয়ার খুলে যাবে।
সময়ের পরিক্রমায় রাজনৈতিক কোলাহলমুক্ত পরিবেশে প্রায় আট হাজার ছাত্রীর স্বপ্নের শিক্ষাঙ্গনে রূপ নিয়েছে কুমিল্লা সরকারি মহিলা কলেজ। নগরীর মনোহরপুর এলাকায় মনোরম পরিবেশে ৫ একর জমির ওপর ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় কলেজটি। বর্তমানে কলেজে বাংলা, ইংরেজি, অর্থনীতি, ইসলামের ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, রসায়নবিদ্যা, পদার্থবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, হিসাব বিজ্ঞান ও গণিতসহ ১৩টি বিষয়ে অনার্স এবং সমাজকর্ম, বাংলা, দর্শন, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, গণিতসহ ৮টি বিষয়ে মাষ্টার্স চালু রয়েছে। বর্তমানে ক্যাম্পাসের দক্ষিণ-পশ্চিম পাশে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয়ে দশতলা বিশিষ্ট ভবন নির্মাণের কাজ চলছে। যেখানে অডিটরিয়াম, একাডেমিক ভবন ও শ্রেণীকক্ষ থাকবে।
কলেজের ছাত্রীরা ইতিমধ্যে দাবী তুলেছেন কুমিল্লা সরকারি মহিলা কলেজকে উইমেন্স ইউনিভার্সিটিতে পরিণত করা হোক। আর এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে হবে। অনার্স রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী ফাহিমা সুলতানা, জেসমিন আক্তার, তানিয়া আক্তার, মারজানা, স্বপ্না, হাফেজা এবং মাস্টার্সের আফরোজা, জেসমিন জানান, ‘বর্তমানে কলেজে ১৩টি বিষয়ে অনার্স ও ৮টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে। তাছাড়া বিশাল ক্যাম্পাসে গড়ে উঠছে দশতলা ভবন। এটিকে শুধু মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পরিণত করলে সরকারের বাড়তি ব্যয় যোগ হবে না। অবকাঠামো, বিষয় সবই বিদ্যমান রয়েছে। আর নামকরণের যৌক্তিকতা নিয়ে আমরা বলবো মহারানী ভিক্টোরিয়া জীবিত থাকাকালীন তার প্রতি শ্রদ্ধা রেখে কুমিল্লায় ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠা করা হয়েছিল। আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় ছিল তখনই দেশের উন্নয়নের মাত্রায় শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার। বর্তমানে দেশে শিক্ষা বিপ্লব চলছে। প্রধানমন্ত্রীর হাত ধরে আজকে দেশে নারী শিক্ষার ব্যাপক বিস্তার ঘটেছে। দেশের শিক্ষামন্ত্রীও একজন নিবেদিত শিক্ষাবান্ধব ব্যক্তিত্ব। যাকে প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত রেখেছেন। তাই আমাদের প্রস্তাব শিক্ষা-সংস্কৃতির পাদপীঠ, নারী জাগরণের অগ্রদূত নওয়াব ফয়েজুন্নেসার এই কুমিল্লায় সবকিছু বিদ্যমান থাকা সরকারি মহিলা কলেজকে ‘শেখ হাসিনা উইমেন্স ইউনিভার্সিটি’ নামকরণের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হোক। শিক্ষামন্ত্রী আমাদের এ যৌক্তিক প্রস্তাবটি সদয় বিবেচনা করবেন এমন প্রত্যাশা আমরা করছি। পাশাপাশি এ প্রস্তাবকে বাস্তবায়িত করার জন্য কুমিল্লা সদর আসনের এমপি মহোদয় আ ক ম বাহাউদ্দিন বাহার অগ্রগণ্য ভূমিকা রাখবেন। আমাদের এমপি মহোদয় কুমিল্লার উন্নয়নে ব্যাপক কাজ করছেন। তিনি কুমিল্লা সিটি কর্পোরেশনের রূপকার। তিনি কুমিল্লা বিভাগ বাস্তবায়নের জন্য এখনো কাজ করে যাচ্ছেন। কুমিল্লা সদরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে সর্ব্বোচ ভূমিকা রাখছেন। আমরা বিশ্বাস করি, সদরের এমপি মহোদয় কুমিল্লা সরকারি মহিলা কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণ এবং এটির নাম শেখ হাসিনা উইমেন্স ইউনিভার্সিটি করার ক্ষেত্রেও সর্ব্বোচ ভূমিকায় উন্নয়নের মাইলফলকে আরেকটি অবদান সংযুক্ত করবেন। যার মধ্যদিয়ে এ অঞ্চলে মেয়েদের উচ্চশিক্ষার স্বপ্নের দুয়ার খুলবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর নামে কুমিল্লায় উইমেন্স ইউনিভার্সিটি চায় সরকারি মহিলা কলেজের ছাত্রীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ